ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সিরিয়ায় কুর্দিবিরোধী অভিযানে তুরস্কের নিহত ৩৪২

ডেস্ক রিপোর্ট
🕐 ১০:১৪ অপরাহ্ণ, অক্টোবর ১১, ২০১৯

‘অপারেশন পিস স্পিং’ নামে সিরিয়ায় চলমান তুর্কি বাহিনীর অভিযানে বেসামরিক নাগরিকসহ বহু হতাহতের ঘটনা ঘটেছে। তুরস্কের সীমান্তে সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি মিলিশিয়ার বিরুদ্ধে চলমান এই সামরিক অভিযানে নিহতের সংখ্যা বাড়ছেই। গতকাল শুক্রবার শেষ খবর পাওয়া পর্যন্ত তুর্কি বাহিনীর হাতে কমপক্ষে ৩৪২ কুর্দি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়াও গোলাগুলিতে কুর্দি বাহিনীর হাতে ৩ তুর্কি সেনাও নিহত হয়েছেন। এ ছাড়াও বেসামরিক নাগরিক নিহতসহ সংঘাতময় এলাকা ছেড়ে হাজার হাজার সিরিয়ান পালিয়ে গেছে। আলজাজিরা প্রতিবেদনের বরাতে শুক্রবার এ তথ্য জানা গেছে।

এ অভিযানে কমপক্ষে তুর্কি-কুর্দি ছাড়াও অন্তত ১১ বেসামরিক নিহত হয়েছে। এরপর ওই এলাকা থেকে কয়েক হাজার মানুষ নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালিয়ে গেছে। এমন অবস্থায় সামরিক অভিযান বন্ধ করতে তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের সদস্যরা তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের জন্য একটি বিল উত্থাপনের ঘোষণা দিয়েছেন। অপরদিকে প্রেসিডেন্ট ট্রাম্প মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন।

গত বুধবার সিরিয়া থেকে প্রেসিডেন্ট ট্রাম্প মার্কিন সেনা প্রত্যাহারের পর অভিযানের নির্দেশ দেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। কুর্দিশ রেডক্রস জানিয়েছে, গত বুধবার তুরস্ক অভিযান শুরুর পর থেকে এখন পর্যন্ত ১১ জন বেসামরিকের মৃত্যু হয়েছে। এ ছাড়া আরও ২৮ জন গুরুতর আহত হয়েছেন। হতাহতদের মধ্যে শিশুরাও রয়েছে।

এএফপি বলছে, কুর্দিদের আগের মিত্র ওয়াশিংটনের চরম বিশ্বাসঘাতকতার অংশ হিসেবে দেখা এই হামলার জন্য তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগানকে যুক্তরাষ্ট্রের সবুজ সংকেত দেওয়ার অভিযোগ আড়াল করার চেষ্টা করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিকে তুরস্কের হামলার ঘটনায় আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনা ও নিন্দার ঝড় উঠেছে। তাদের এ অভিযানের কারণে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকে সেখানে এ বিষয়ে আলোচনা করা হয়।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিয় গুতেরেস এ সহিংসতা বিষয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেন। এদিকে নিরাপত্তা পরিষদের ইউরোপীয় পাঁচ সদস্য দেশ এ সামরিক অভিযান বন্ধ করতে তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছে। এদিকে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, অভিযান শুরু হওয়ার পর সীমান্তবর্তী এলাকা থেকে ৬০ হাজারের বেশি মানুষ পালিয়েছে। ঘরবাড়ি ছেড়ে পালানো বেশির ভাগ মানুষ হাসাকেহ শহরের দিকে চলে গেছে।

তুর্কিভিত্তিক সংবাদসংস্থা আহওয়াল নিউজ তুরস্কের প্রসিডেন্ট এরদোগান বলেন, ‘আমাদের দক্ষিণের রাষ্ট্রে সন্ত্রাসবাদ বেড়ে ওঠায় তা আমাদের নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতেই আমরা এই অভিযান চালাচ্ছি।’

তুরস্কের প্রতিরক্ষমন্ত্রী হুলুসি আকর বলেছেন, এই সফল হামলায় এ পর্যন্ত ৩৪২ জন কুর্দি ‘জঙ্গি’ নিহত হয়েছে। যতদিন না তাদের নিশ্চিহ্ন করা যাচ্ছে ততদিন এই অভিযান চালানোর পরিকল্পনা রয়েছে।

অস্ত্রবিরতির জন্য মধ্যস্ততা চায় যুক্তরাষ্ট্র : সিরিয়ার কুর্দি বাহিনীর ওপর তুরস্কের হামলা সীমা অতিক্রম করেনি বলে ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের বরাতে এক মার্কিন কর্মকর্তার এএফপি বলছে, ‘ওয়াশিংটন একটি অস্ত্রবিরতির মধ্যস্থতা করতে চাচ্ছে।’ ‘অপারেশনের পিস স্প্রিং’য়ের সমালোচনা ও অভিযান মানবিক না হলে নিষেধাজ্ঞার হুঁশিয়ারি দেওয়ার আগে প্রাথমিকভাবে ট্রাম্পের কণ্ঠে তুরস্কের প্রতি সহমর্মিতা ছিল। কিন্তু পরবর্তীতে তাকে নীরব ভূমিকা পালন করতে দেখা গেল।

তুরস্কের বিরুদ্ধে মার্কিন অবরোধের ঘোষণা : এদিকে তুরস্কের বিরুদ্ধে একটি নিষেধাজ্ঞা বিল উত্থাপনের ঘোষণা দিয়েছে মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের রিপাবলিকানরা। সিরিয়ায় কুর্দিদের বিরুদ্ধে তুরস্কের অভিযানের প্রতিবাদ হিসেবে এ অবরোধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

রিপাবলিকান কংগ্রেসওমেন লিজ চেনি বলেছেন, ‘নির্মমভাবে আমাদের কুর্দি বন্ধুদের ওপর হামলা চালানোর কঠিন পরিণাম তুরস্ককে ভোগ করতেই হবে।’

 
Electronic Paper