ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সিরিয়ায় তুরস্কের অভিযান শুরু

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৭:০৭ অপরাহ্ণ, অক্টোবর ১১, ২০১৯

সিরিয়ার উত্তরপূর্বাঞ্চলে কুর্দি নিয়ন্ত্রিত বিভিন্ন এলাকায় তুরস্ক বাহিনী ‘অপারেশন পিস স্প্রিং’ নামক ব্যাপক স্থল অভিযান শুরু করেছে। মার্কিন সৈন্য প্রত্যাহার করে নেওয়ায় বিমান বাহিনীর সহযোগিতায় এ স্থল অভিযান শুরু করা হয়। বৃহস্পতিবার এএফপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। সিরিয়ার ওপর বিমান হামলার পাশাপাশি গোলাবর্ষণ চালিয়েছে তুরস্ক।

বুধবার মধ্যরাতের এই হামলায় এখন পর্যন্ত অন্তত ১৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এতে আহত হয়েছেন আরো ৪০ জন। সিরিয়ার উত্তরপূর্বে কুর্দিস নিয়ন্ত্রিত এলাকায় এই হামলা চালানো হয়েছে। সিরিয়ার মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস- এর বরাতে এ তথ্য জানা গেছে।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস সংবাদ সংস্থা এএফপি-কে জানিয়েছে, সিরিয়ার কামিসলি শহরে কামানের গোলায় কমপক্ষে ২ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। জানা গেছে, বিমান হামলার সংখ্যা তুলনামূলকভাবে কম হলেও, বেশিরভাগ আক্রমণ চালানো হয়েছে কামানের গোলার মাধ্যমে। সিরিয়া ও তুরস্কের সীমানায় থাকা কুর্দিস নিয়ন্ত্রিত এলাকায় হামলাগুলো চালানো হয়।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান গত বুধবার টুইটারে এ হামলা শুরুর ঘোষণা দেওয়ার পরপরই সীমান্ত বরাবর কুর্দিদের অবস্থান লক্ষ্য করে বিমান ও কামান হামলা চালানো হয়।

এতে হাজার হাজার বেসামরিক নাগরিক তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যায়। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, বিমান ও কামান হামলার পর সন্ধ্যার দিকে এ সীমান্ত বরাবর স্থল অভিযান শুরু করা হয়।

 
Electronic Paper