ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

খাদ্য সংকটে উত্তর কোরিয়ার জনগণ

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৪:২০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০১৯

পাঁচ বছরের মধ্যে উত্তর কোরিয়ার শস্য উৎপাদন সর্বনিম্ন হতে চলেছে। এজন্য সামনের দিনগুলোতে গুরুতর খাদ্য সংকটে পড়বে দেশটির ৪০ শতাংশ জনগণ। রয়টার্সের বরাতে জাতিসংঘ এক প্রতিবেদন প্রকাশ করে বলছে, শুষ্ক মৌসুম ও অপর্যাপ্ত সেচ ব্যবস্থায় তীব্রভাবে আক্রান্ত হয়েছে দেশটির শস্য উৎপাদন। আন্তর্জাতিক নিষেধাজ্ঞার শিকার হয়ে ইতিমধ্যেই ভুগছে দেশটির অর্থনীতি। এর মধ্যে শস্য উৎপাদনে ঘাটতি জনগণের ওপর অত্যন্ত বিরূপ প্রভাব ফেলবে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গত বৃহস্পতিবার শস্য সম্ভাবনা ও খাদ্য পরিস্থিতি-বিষয়ক ত্রৈমাসিক প্রতিবেদন প্রকাশ করেছে জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা। তাতে বলা হয়েছে, চলতি বছর উত্তর কোরিয়ার প্রধান শস্য, চাল ও ভুট্টার উৎপাদন কমেছে। যার মানে হচ্ছে, ১ কোটি ১ লাখ মানুষকে জরুরিভিত্তিতে সহায়তা দিতে হবে। মধ্য-এপ্রিল ও মধ্য-জুলাইয়ে বৃষ্টিপাত কম হওয়ায় ও পর্যাপ্ত সেচ না পাওয়ায় শস্য উৎপাদন সংকটের মুখে পড়েছে। তবে ঠিক কী পরিমাণ উৎপাদন কম হয়েছে সে বিষয়ে সুনির্দিষ্ট তথ্য উপস্থাপন করেনি প্রতিবেদনটি।

তথ্য সূত্রে জানা যায়, উত্তর কোরিয়া বহু বছর ধরেই খাদ্য সংকট ও খাদ্য মজুত করা নিয়ে সমস্যায় ভুগছে। সাম্প্রতিক মাসগুলোতে দেশটিতে খরার পূর্বাভাস দিয়েছে স্থানীয় গণমাধ্যম। এতে চরম খাদ্য ঘাটতি সৃষ্টি হতে পারে সেখানে। এরই মধ্যে খরার প্রভাব কমাতে খাল ও কূপ খননের উদ্যোগ নিয়েছে সরকার। দেশজুড়ে পাম্প স্থাপন করা হয়েছে। দেশের বিভিন্ন জায়গায় গাড়ি ও মানুষ দিয়ে পানি পরিবহন করা হয়েছে।

 
Electronic Paper