পদদলিত হয়ে ৩১ জনের মৃত্যু

ঢাকা, শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯ | ১ অগ্রহায়ণ ১৪২৬

কারবালায় তাজিয়া মিছিল

পদদলিত হয়ে ৩১ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক ৮:৫২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৯

print
পদদলিত হয়ে ৩১ জনের মৃত্যু

ইরাকের কারবালায় পবিত্র আশুরা অনুষ্ঠানের মিছিলে পদদলিত হয়ে ৩১ জন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন অন্তত শতাধিক। নিহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করছে কর্তৃপক্ষ। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল জাজিরা ও আনাদলু আরবির খবরে বলা হয়, মঙ্গলবার রাজধানী বাগদাদ থেকে ১০০ কিলোমিটার দক্ষিণে কারবালা প্রান্তরে তাজিয়া মিছিলে অস্থায়ী একটি দেয়াল ভেঙে পড়ে। এ সময় হুড়োহুড়ি সৃষ্টি হলে দম আটকে এসব মানুষের মৃত্যু হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে ১৭ জন নিহত ও ৭৫ জন আহত হওয়ার কথা বলা হলেও বেসামরিক সূত্রে ৩১ জনের মৃত্যুর কথা জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়, হাজার হাজার মানুষ তাজিয়া মিছিল নিয়ে ইমাম হোসেন (রা.) মাজারের দিকে যাওয়ার সময় একটি অস্থায়ী দেওয়াল ধসে পড়লে আতঙ্ক তৈরি হয়। এ সময় ছুটোছুটি শুরু হলে এ ঘটনা ঘটে।

শিয়া সম্প্রদায়ের মুসলমানরা কারবালার সেই ঐতিহাসিক হৃদয়বিদারক ঘটনার স্মরণে প্রতীকী দুলদুল ঘোড়া সাজিয়ে, বুক চাপড়িয়ে, ধারালো ফলার আঘাতে শরীর রক্তাক্ত করে তাজিয়া মিছিল বের করেন।

কারবালার এক নিরাপত্তাকর্মী জানান, মানুষের অতিরিক্ত চাপ ও হুড়োহুড়ির কারণেই এ দুর্ঘটনা ঘটেছে। আশুরার তাজিয়া মিছিলে বিগত কয়েক বছরের মধ্যে এটাই সবচেয়ে প্রাণঘাতী পদদলনের হওয়ার ঘটনা।