ইসরোর সঙ্গে কাজ করতে চায় নাসা

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯ | ৫ আশ্বিন ১৪২৬

ইসরোর সঙ্গে কাজ করতে চায় নাসা

ভারতের চন্দ্রাভিযান ব্যর্থ

আন্তর্জাতিক ডেস্ক ২:২২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৯, ২০১৯

print
ইসরোর সঙ্গে কাজ করতে চায় নাসা

দুই দিন আগেই চাঁদের দক্ষিণ ভাগে ভারতের অভিযান ব্যর্থ হয়েছে। এতে স্বভাবতই ভেঙে পড়েছেন দেশটির মহাকাশ বিজ্ঞানীরা। তবে, ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রের (ইসরো) কাজে উৎসাহ দিয়ে তাদের সঙ্গে কাজ করতে চেয়েছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা (নাসা)।

গত শনিবার রাতে ভারতের চন্দ্রাভিযান সফল না হলেও ইসরোর সেই প্রচেষ্টা নজর কাড়ে পুরো বিশ্বের। ইসরোর এই প্রচেষ্টাকে প্রশংসা জানিয়েছে নাসা। ভারতীয় এবং আন্তর্জাতিক গণমাধ্যমের বরাতে এই তথ্য জানা গেছে।

রোববার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নাসার পক্ষ থেকে বলা হয়, ‘মহাকাশ খুবই চ্যালঞ্জিং জায়গা। চাঁদের দক্ষিণ মেরুতে ইসরোর চন্দ্রযান-২ নামানোর চেষ্টার প্রশংসা করছি। আপনারা আমাদের উৎসাহ দিয়েছেন। আশা করি ভবিষ্যতে মহাকাশ গবেষণায় আমরা একসঙ্গে কাজ করব।’

চন্দ্রাভিযানের আগেই এর সম্পর্কে ইসরোর তরফে জানানো হয়, ‘চন্দ্রযান-২-এর অভিযান অত্যন্ত জটিল একটি বিষয়। আগের অভিযানগুলোর তুলনায় এটি অনেক বেশি উন্নত। চাঁদের দক্ষিণ মেরুতে এখনও কোনো অভিযান হয়নি। সেখানেই কাজ করবে চন্দ্রযান-২।’ কিন্তু, শেষ বেলায় যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় তার আর সম্ভব হয়নি।

এর আগে গত শুক্রবার নাসা জানায়, ‘এ ধরনের অভিযানের ৬০ শতাংশই ব্যর্থ হয়েছে। গত বছর ইসরায়েলের চন্দ্রাভিযানও সফল হয়নি। ইসরোর মতে, এই অভিযান ৯০-৯৫ শতাংশ সফল হয়েছে।’

প্রসঙ্গত, গত ২ সেপ্টেম্বর ভারতের চন্দ্রযান-২-এর অরবিটারের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন করা হয় ল্যান্ডার বিক্রমের। সবকিছু ঠিকঠাক থাকলেও চাঁদের মাটি থেকে মাত্র ২ দশমিক ১ কিলোমিটার ওপরেই বিক্রমের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ইসরোর।