নিহত ছাড়াল অর্ধশতাধিক

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯ | ৫ আশ্বিন ১৪২৬

বাহামায় ডোরিয়ান তাণ্ডব

নিহত ছাড়াল অর্ধশতাধিক

আন্তর্জাতিক ডেস্ক ১:৫৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৮, ২০১৯

print
নিহত ছাড়াল অর্ধশতাধিক

ক্যাটাগরি পাঁচের শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ডোরিয়ান’র আঘাতে বাহামা দ্বীপপুঞ্জে মৃতের সংখ্যা অর্ধশতাধিক ছাড়িয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। এখনো বিপুলসংখ্যক মানুষ নিখোঁজসহ মৃতের সংখ্যা ‘অবিশ্বাস্য রকমের বেশি’ হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। বিবিসির প্রতিবেদনে এমন তথ্য প্রকাশ করা হয়েছে।

এদিকে টিকে থাকতে গিয়ে দ্বীপের বাসিন্দারা সেখানে লুটপাট চালাচ্ছে বলেও অভিযোগ পাওয়া গেছে।

জানা যায়, দ্বীপপুঞ্জটির সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা আবাকো দ্বীপে মৃতদেহ মুড়ে রাখার জন্য অতিরিক্ত ২০০টি ব্যাগ পাঠানো হয়েছে। রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত বাহামার উত্তরাঞ্চলে ধ্বংসযজ্ঞ চালানো ডোরিয়ান এখন অনেকখানি দুর্বল হয়ে যুক্তরাষ্ট্রের সাউথ ও নর্থ ক্যারোলিনা উপকূলের পথে রয়েছে। তবে, আবাকো ও গ্র্যান্ড বাহামায় নিখোঁজের সংখ্যা কয়েকশ’ থেকে কয়েক হাজার ছাড়িয়ে যেতে পারে বলে কর্মকর্তারা আশঙ্কা করছেন। এরই মধ্যে দ্বীপটির ৭৬ হাজারের বেশি মানুষের মানবিক ত্রাণ সাহায্য প্রয়োজন বলে ধারণা দিয়েছে জাতিসংঘ। দুর্যোগ-পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় স্যান্ডস বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও জাতিসংঘের সহযোগিতাও চেয়েছেন বলে স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত আবাকো দ্বীপে ছড়িয়ে-ছিটিয়ে থাকা মৃতদেহ, পানি ও খাদ্য সংকটে সেখানকার পরিস্থিতি সঙ্গিন। আর লুটপাট ঠেকাতে দ্বীপটিতে স্বেচ্ছাসেবক বাহিনীও মোতায়েন করা হয়েছে।

দ্বীপটির বন্দর, দোকানপাট ও কর্মস্থল, একটি হাসপাতাল ও বিমানবন্দরের রানওয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে, এর মধ্যে কোনো কোনোটি খণ্ড খণ্ড হয়ে উড়ে গেছে। দ্বীপটিতে এরই মধ্যে কিছু পরিমাণ ত্রাণও পৌঁছেছে। উদ্ধারকর্মীরা মৃতদেহের পাশাপাশি নিখোঁজদের সন্ধানেও তৎপরতা বাড়িয়েছেন।

ঘণ্টায় সর্বোচ্চ ২২৫ মাইল গতির বাতাস নিয়ে আছড়ে পড়া ঘূর্ণিঝড়টি মুহূর্তের মধ্যে উড়িয়ে নিয়ে গেছে শত শত মানুষ।