প্রতিশোধে ইসরায়েলে ফিলিস্তিনের হামলা

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯ | ৫ আশ্বিন ১৪২৬

প্রতিশোধে ইসরায়েলে ফিলিস্তিনের হামলা

আন্তর্জাতিক ডেস্ক ১:৪৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৮, ২০১৯

print
প্রতিশোধে ইসরায়েলে ফিলিস্তিনের হামলা

গত শুক্রবার ইসরায়েল-গাজা সীমান্তে হাজার হাজার ফিলিস্তিনি বিক্ষোভ করে। এই বিক্ষোভে ইসরায়েলি বাহিনী গুলি চালালে দুই তরুণ নিহত হয়। এ সময় আরও অর্ধশতাধিক ফিলিস্তিনি আহত হয়। ওই ঘটনার পরিপ্রেক্ষিতে প্রতিশোধ নিতে গতকাল শনিবার ইসরায়েলের অভ্যন্তরে রকেট হামলা চালিয়েছে হামাস।

হতাহতের তথ্য না দিলেও ইসরায়েলি সেনাবাহিনী জানায়, গাজা সীমান্ত এলাকা থেকে পাঁচটি রকেট ইসরায়েলের ভূখণ্ডে ছোড়া হয়। টাইমস অব ইসরায়েলের বরাতে রয়টার্স এ তথ্য প্রকাশ করেছে। ধারণা করা হচ্ছে, ওই হামলায় ব্যাপক ক্ষয়ক্ষতিসহ নিহতের ঘটনাও ঘটেছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী জানায়, পাঁচটি রকেট শনাক্ত করা গেছে, যেগুলো সীমান্ত অতিক্রম করে ইসরায়েলি ভূখণ্ডে এসেছে। শুক্রবার থেকেই সীমান্ত এলাকায় ইসরায়েলি সম্প্রদায়ের সঙ্গে ফিলিস্তিনিদের সঙ্গে রক্তক্ষয়ী সংঘর্ষ বাঁধে। এক বিবৃতিতে বলা হয়, গাজার কয়েকটি এলাকায় হামাসের লক্ষ্যবস্তুতে পাল্টা হামলা চালায় ইসরায়েলি বাহিনী। আর্টিলারি ও বিমান থেকে এ হামলা চালানো হয়।

স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স জানায়, নিহত দুই তরুণের নাম আলি আল-আশকার (১৭) ও খালেদ আল-রিবি (১৪)। ইসরায়েলির গুলিতে সেদিন আহত হয়েছেন অন্তত ৭০ জন। এদের মধ্যে ইসরায়েলের ছোড়া তাজা গুলিতে আহত হয়েছেন ৩৮ জন।

ইসরায়েলি সেনাবাহিনীর এক মুখপাত্র জানান, সেনারা সীমান্ত বেস্টনী পাহারা দিচ্ছিল। এমন সময় ৬ হাজারের বেশি বিক্ষোভকারী বেস্টনীর বিভিন্ন অংশে পেট্রোলবোমা ও বিস্ফোরক ছুড়তে শুরু করে।