ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আফগান যুদ্ধে ইরানের সহায়তা চাইলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৭:৩৬ অপরাহ্ণ, আগস্ট ২২, ২০১৯

আফগানিস্তানে সন্ত্রাস দমনের লড়াইয়ে বৈরি দেশ ইরানে সাহায্য চায় আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুধু ইরানই নয়, এ ক্ষেত্রে সাহায্য চায় ভারত, রাশিয়া ও তুরস্কেরও।

তার দাবি, শুধুমাত্র আমেরিকাই ৭০০০ মাইল দূর থেকে সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। আফগানিস্তানে আইএস-এর উপস্থিতি নিয়ে প্রশ্ন করা হলে, হোয়াইট হাউসে ট্রাম্প বলেন, কিছু ক্ষেত্রে রাশিয়া, আফগানিস্তান, ইরান, ইরাক, তুরস্ককেও তাদের লড়াইটা চালাতে হবে। আমরা রেকর্ড সময়ে তাদের পরাজিত করেছি। কিন্তু অন্যান্য যে দেশের আশপাশেও আইএস রয়েছে, তাদেরও কিছু ক্ষেত্রে কিছু করা দরকার।

তিনি আরও বলেন, এই দেশগুলিকেও লড়াই করতে হবে কারণ আমরা কি সেখানে আরও ১৯ বছর থাকতে চাই? আমার তা মনে হয় না। কাজেই রাশিয়া, ইরাক, ইরান, তুরস্ক, আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের মতো দেশগুলিকেও কিছু ক্ষেত্রে লড়তে হবে।

ভারত ও পাকিস্তান পাশে থেকেও আফগানিস্তানে সন্ত্রাসবাদীদের রুখতে লড়াই চালাচ্ছে না বলে অভিযোগ করে ট্রাম্প বলেন, দেখুন এখানে ভারত আছে। তারা লড়ছে না। আমরা সেই লড়াই চালাচ্ছি। পাশের দরজাতেই আছে পাকিস্তান। তারা প্রায় লড়ছেই না। এটা ঠিক নয়। আমেরিকা ৭০০০ মাইল দূরে রয়েছে।

 
Electronic Paper