বড় সংকটে হংকং

ঢাকা, শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯ | ২৯ অগ্রহায়ণ ১৪২৬

বড় সংকটে হংকং

আইন সংশোধন নিয়ে উত্তপ্ত

আন্তর্জাতিক ডেস্ক ৭:১৫ অপরাহ্ণ, আগস্ট ০৮, ২০১৯

print
বড় সংকটে হংকং

যুক্তরাজ্যের কাছ থেকে ২২ বছর আগে চীনের শাসনে অন্তর্ভুক্ত করে নেওয়ার পর হংকং এখনই সবচেয়ে বড় সংকটের মুখে আছে বলে মন্তব্য করেছে চীনের হংকং ও ম্যাকাউবিষয়ক দফতর। এশিয়ার অন্যতম অর্থনৈতিক কেন্দ্র হিসেবে পরিচিত শহরটিতে বুধবারও সরকারিবিরোধী বিক্ষোভ দেখা গেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

চীনের দক্ষিণাঞ্চলীয় শহর শেনঝেনে এক বৈঠকে হংকংয়ের দেখভালের দায়িত্বে থাকা ঊর্ধ্বতন চীনা কর্মকর্তা ঝ্যাং জিয়াওমিং বলেছেন, হংকংয়ের এ সংকট ৬০ দিন ধরে চলছে। দিন দিন এটি খারাপ থেকে আরও খারাপ হচ্ছে। সহিংস কর্মকাণ্ড আরও তীব্র হচ্ছে। সমাজে এর প্রভাব বিস্তৃত হচ্ছে। বলা যেতে পারে, হস্তান্তরের পর হংকং এখনই সবচেয়ে বাজে পরিস্থিতি মোকাবেলা করছে। বিচারের জন্য চীনের মূলভূখণ্ডে বাসিন্দাদের পাঠানোর সুযোগ রেখে আইন সংশোধনের একটি বিল নিয়ে কয়েক মাস আগে উত্তপ্ত হয়ে ওঠে হংকংয়ের পরিস্থিতি।

তবে সমালোচকরা বলছিলেন, ওই বিলটি করাই হয়েছে হংকংয়ের গণতন্ত্রপন্থি রাজনৈতিক নেতাদের হেনস্তা করতে। তীব্র আন্দোলনের মুখে হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম ওই বিল পাসের পরিকল্পনা স্থগিত করলেও বিক্ষোভ বন্ধ হয়নি।

আন্দোলনকারীরা এখন লামেরই পদত্যাগ চান। রয়টার্স বলছে, হংকংয়ের এ আন্দোলন এরইমধ্যে চীনের শাসকদের উদ্বেগের কারণ হয়ে উঠেছে; যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য যুদ্ধ নিয়ে এমনিতেই তারা নাজেহাল। এদিকে গত মঙ্গলবার চীন হংকংয়ের বিক্ষোভকারীদের ‘আগুন নিয়ে না খেলতে’ পরামর্শ দিয়েছে।

চীনা কমিউনিস্ট পার্টির (সিপিসি) সংবাদমাধ্যম পিপলস ডেইলি প্রকাশিত ট্যাবলয়েড গ্লোবাল টাইমস তার টুইটার পেইজে হংকংলাগোয়া শেনজেনে হাজারো পুলিশ কর্মকর্তার দাঙ্গাবিরোধী প্রশিক্ষণ ও মহড়ার একটি ভিডিও-ও প্রকাশ করেছে।