ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ

পশ্চিমাদের মস্কোর হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ২:৩৩ অপরাহ্ণ, আগস্ট ০৭, ২০১৯

পশ্চিমা দেশগুলো সাম্প্রতিক বছরগুলোতে এসব দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের জন্য রাশিয়াকে অভিযুক্ত করে এসেছে। বিশেষ করে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছে বলে অভিযোগ তুলে ওয়াশিংটন মস্কোর বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এবার মস্কোর পক্ষ থেকে রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের ব্যাপারে পাশ্চাত্যকে সতর্ক করে দেওয়া হয়েছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে আমেরিকা ও জার্মানিকে সতর্ক করে দিয়ে বলেছে, গত ৩ আগস্ট মস্কোয় সরকারবিরোধী যে বিক্ষোভ হয়েছে তাতে মস্কোর মার্কিন দূতাবাস এবং জার্মানি গণমাধ্যমগুলো ইন্ধন জুগিয়েছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, জার্মান নিউজ চ্যানেল ডয়েচে ভেলে রুশ ভাষায় মস্কোর জনগণকে সরকারবিরোধী বিক্ষোভে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে।

জাখারোভা আরও বলেন, পশ্চিমা দেশগুলোর এসব উসকানিমূলক তৎপরতা সত্ত্বেও গত শনিবারের বিক্ষোভে মাত্র দেড় হাজার মানুষ অংশ নিয়েছে এবং সরকারের অনুমতি ছাড়াই বিক্ষোভটি অনুষ্ঠিত হয়েছে। আইন ভঙ্গ করার অপরাধে পুলিশ অন্তত ৬০০ বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে।

রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, রাশিয়ায় অস্থিতিশীলতা সৃষ্টি করে দেশটি রাজনৈতিক পরিস্থিতিকে ওয়াশিংটনের অনুকূলে নিয়ে আসার লক্ষ্যে দেশটির অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে মার্কিন সরকার। মস্কোর মার্কিন দূতাবাস রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরোধী পক্ষকে সব ধরনের সহযোগিতা করার পাশাপাশি দেশটির সরকারবিরোধী গণমাধ্যমগুলোকেও আর্থিক সহায়তা দিচ্ছে।

ওয়াশিংটন রাশিয়ার সরকারবিরোধী নেতা অ্যালেক্সি নাভালনিকে দেশটির ক্ষমতায় আনার চেষ্টা করছে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মনে করছেন, তার দেশে সরকারবিরোধী অভ্যুত্থান ঘটানোর লক্ষ্যে পশ্চিমা দেশগুলো উঠেপড়ে লেগেছে।

আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো রাশিয়ার কথিত মানবাধিকার সংগঠনগুলোর প্রতি সমর্থন জানাচ্ছে।

 
Electronic Paper