ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইউক্রেনে নির্ধারিত সময়ের আগেই ভোট

ডেস্ক রিপোর্ট
🕐 ১১:১১ পূর্বাহ্ণ, জুলাই ২৩, ২০১৯

নির্ধারিত সময়ের আগেই অনুষ্ঠিত হলো ইউক্রেনের সংসদ নির্বাচনের ভোট। গতকাল সোমবার অনুষ্ঠিত এই নির্বাচনের ভোটের মাধ্যমে ইউক্রেনের প্রেসিডেন্টের দল ‘সার্ভেন্ট অব দ্য পিপল’ তাদের অবস্থান সুদৃঢ় করতে চলেছে।

ইউক্রনের জনপ্রিয় কমেডিয়ান ভোলোদিমির জেলেনস্কি একদা টেলিভিশন কমেডি শোতে প্রেসিডেন্টের রোল করলেও বর্তমানে তিনিই দেশটির সর্বোচ্চ পদে অধিষ্ঠিত। আর এই ভোটের মাধ্যমে ইউক্রেনের নতুন সংসদে ৭০ শতাংশই নতুন মুখ আসবে বলে ধারণা করা হচ্ছে।

গার্ডিয়ান বলছে, গত রোববার হওয়া নির্বাচনের ভোটে প্রাথমিক পর্যায়ের ফলে কমেডিয়ান রাষ্ট্রপতি সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। গতকাল সোমবার আংশিক গণনার পর শতকরা ৪২ ভাগ ভোট পেড়ে ভোলোদিমির জেলেনস্কির দল সার্ভেন্ট অব দ্য পিপল জয় লাভ করতে চলেছে।

গত এপ্রিলে প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করে ভোলোদিমির জেলেনস্কি। এর ফলে ইউক্রেনের সংসদ ‘রাদা’ নিয়ন্ত্রণের ক্ষমতা পান তিনি। এবার মন্ত্রিপরিষদ নির্বাচনেও যদি তার দল জয়ী হয় তবে শুধু ইউক্রেন নয় সোভিয়েত ইতিহাসে প্রথমবারের মতো একটি একক পার্টি সম্পূর্ণ ক্ষমতায় বসতে চলেছে।

গত রোববার রাতে নির্বাচনী শেষ প্রচারণায় প্রসিডেন্টের সদর দফতরে জেলেন্সস্কি জানান, নির্বাচনে তার প্রধান অগ্রাধিকার ‘যুদ্ধ শেষ করা, বন্দিদের ফিরিয়ে আনা এবং ইউক্রেনে যে দুর্নীতি চলছে তা বন্ধ করা।’ তিনি একটি ‘নতুন মুখ এবং অর্থনীতিতে বিশেষজ্ঞ’ চান যিনি পরবর্তী ইউক্রেনের প্রধানমন্ত্রী হবেন।

প্রেসিডেন্ট নির্বাচনে মোট চারটি দল অংশ নিয়েছিল। নির্বাচনের আগে মস্কোতে পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন রাশিয়ার ব্যবসায়ী ভিক্টর মেদভেদুক। তার দল ওই নির্বাচনে শতকার ১৩ ভাগ ভোটে পেয়ে দ্বিতীয় হয়েছিল। আর সাবেক প্রেসিডেন্টের পেট্রো পোরসেনেস্কের দল ছিল তৃতীয় স্থানে। আজ এই নির্বাচনের সম্পূর্ণ ফল প্রকাশের অপেক্ষায় থাকবে সার্ভেন্ট অব দ্য পিপলের প্রার্থীরা।

 
Electronic Paper