ট্রাম্পের বক্তব্যে ক্ষুব্ধ মার্কিন রাষ্ট্রদূতের পদত্যাগ!

ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০ | ৯ ফাল্গুন ১৪২৬

ট্রাম্পের বক্তব্যে ক্ষুব্ধ মার্কিন রাষ্ট্রদূতের পদত্যাগ!

আন্তর্জাতিক ডেস্ক ২:০৮ অপরাহ্ণ, জুন ৩০, ২০১৮

print
ট্রাম্পের বক্তব্যে ক্ষুব্ধ মার্কিন রাষ্ট্রদূতের পদত্যাগ!

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বেফাঁস মন্তব্যে ক্ষুব্ধ হয়ে এস্তোনিয়ায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জেমস ডি মেলভিল পদত্যাগ করেছেন।
ফরেন পলিসি ম্যাগাজিনের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়, শুক্রবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে মেলভিলের পদত্যাগের বিষয়টি জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ২৮ জুন এস্তোনিয়ায় মার্কিন রাষ্ট্রদূত জিম মেলভিল পররাষ্ট্র দফতর থেকে অবসরের ইচ্ছার কথা জানিয়েছেন, যা ২৯ জুলাই থেকে কার্যকর হবে। তিনি সরকারি চাকরিতে ৩৩ বছর কাজ করছেন।
এর আগেও ট্রাম্পের বেফাঁস বক্তব্যে ক্ষুব্ধ হয়ে একাধিক মার্কিন রাষ্ট্রদূত পদত্যাগ করেছেন। তাদের মধ্যে চলতি বছরের জানুয়ারিতে পানামায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জন ফিলি এবং তারও মাসেকখানেক আগে পদত্যাগ করেন নাইরোতে নিযুক্ত এলিজাবেথ শেকেলফোর্ড।
এ মুহূর্তে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইউরোপীয় মিত্রদের সম্পর্ক অত্যন্ত টানাপড়েনের মধ্যে রয়েছে। ট্রাম্প নির্বাচিত হওয়ার আগে এ সম্পর্ক অত্যন্ত সুদৃঢ় ও আস্থাপূর্ণ ছিল। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর ওপর ট্রাম্পের বাড়তি বাণিজ্য শুল্কনীতি, ইরান পরমাণু চুক্তি থেকে সরে যাওয়া, প্যারিস জলবায়ু চুক্তি থেকে প্রত্যাহার, জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলকে আক্রমণ ইত্যাদি ইউরোপের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের ওপর কালো ছায়া ফেলেছে।
ফেসবুক পোস্টে মেলভিল বলেন, সামরিক জোট ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়ন নিয়ে ট্রাম্পের মন্তব্য তথ্যগতভাবে কেবল ভুলই নয়, এ থেকে বোঝা যায় এখন তার চলে যাওয়ার সময় হয়েছে।