ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নেপথ্যে ওবামা-বিদ্বেষ!

ট্রাম্পের ইরানবিরোধী পদক্ষেপ

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ২:৩৫ অপরাহ্ণ, জুলাই ১৫, ২০১৯

যুক্তরাষ্ট্রে নিযুক্ত সাবেক ব্রিটিশ রাষ্ট্রদূত এক মেমোতে লিখেছেন, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতি বিদ্বেষ থেকেই ইরানের সঙ্গে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি থেকে ওয়াশিংটনকে প্রত্যাহার করে নেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রোববার দ্য মেইল নতুন ওই নথি ফাঁস করেছে। স্কটল্যান্ড ইয়ার্ডের সতর্কতা সত্ত্বেও নতুন নথি ফাঁস করেছে ব্রিটিশ সংবাদমাধ্যমটি।

তারা জানিয়েছে, ২০১৮ সালে তৎকালীন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রকে পারমাণবিক চুক্তি বহাল রাখার অনুরোধ জানানোর পর ফাঁস হওয়া মেমোটি লিখেছিলেন ব্রিটিশ দূত স্যার কিম ড্যারোচ। এতে ট্রাম্পের পদক্ষেপকে কূটনৈতিক বিপর্যয় আখ্যা দেন তিনি।

২০১৫ সালের জুনে ভিয়েনায় ইরানের সঙ্গে নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন (পি-ফাইভ) ও জার্মানি (ওয়ান) পরমাণু চুক্তিতে স্বাক্ষর করে।

চুক্তি অনুযায়ী, ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কার্যক্রম সীমিত রেখে পারমাণবিক অস্ত্র তৈরি না করার প্রতিশ্রুতি দেয় তেহরান। ওবামা আমলে স্বাক্ষরিত এই চুক্তিকে ক্ষয়িষ্ণু ও পচনশীল আখ্যা দিয়ে গত বছরের মে মাসে তা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর নভেম্বরে তেহরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হয়।

দ্য মেইল জানিয়েছে, ২০১৮ সালে যুক্তরাষ্ট্র সফর থেকে পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন ব্রিটেনে ফিরে আসার পর স্যার কিম লিখেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প ব্যক্তিগত কারণে পারমাণবিক চুক্তি বাতিল করতে চাইছেন বলে মনে হচ্ছে। কারণ এই চুক্তি স্বাক্ষর করেছিলেন তার পূর্বসূরি বারাক ওবামা।

ব্রিটিশ দূত নথিতে বলেন, চুক্তি থেকে প্রত্যাহার করে নেওয়ার পর কী করা হবে তা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট উপদেষ্টাদের ও হোয়াইট হাউসের প্রতিদিনের কৌশল নির্ধারণ করা ছিল না।

এক সপ্তাহ আগে ব্রিটিশ দূত স্যার কিম ড্যারোচের প্রথম একটি নথি ফাঁস হয়। তাতে তিনি ট্রাম্প প্রশাসনকে অদ্ভুত এবং নিষ্ক্রিয় আখ্যা দিয়েছেন।

 
Electronic Paper