ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

উইঘুর নিপীড়ন

চীনকে ২২ দেশের নিন্দা

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৯:২৭ অপরাহ্ণ, জুলাই ১১, ২০১৯

চীনে জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের ওপর চলমান নিপীড়নের নিন্দা জানিয়েছে বিশ্বের নেতৃত্বস্থানীয় ২২টি দেশ। জাতিসংঘের মানবাধিকার কর্মকর্তাদের কাছে এক লিখিত বার্তায় তারা চীনের আচরণের তীব্র সমালোচনা করেন। ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে জানানো হয়, গত বুধবার অস্ট্রেলিয়া, ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি ও জাপানসহ মোট ২২টি দেশের রাষ্ট্রদূত জাতিসংঘের মানবাধিকার পরিষদের কলি সিক এবং হাইকমিশনার মিশেল ব্ল্যাচেতের কাছে একটি চিঠি দিয়ে নিন্দা জানান।

চীনে প্রায় দেড় কোটি উইঘুর মুসলমানের বাস। তাদের প্রতি চীনের আচরণ নিয়ে আন্তর্জাতিক সমালোচনার মুখে রয়েছে বেইজিং। জিনজিয়াং প্রদেশের জনসংখ্যার ৪৫ শতাংশ উইঘুর মুসলিম। এই প্রদেশটি তিব্বতের মত স্বশাসিত একটি অঞ্চল। সেখানে বিদেশি মিডিয়ার প্রবেশাধিকার কঠোরভাবে নিয়ন্ত্রিত। গত ডিসেম্বরে জাতিসংঘের মানবাধিকার কার্যালয় সেখানকার পরিস্থিতিকে উদ্বেগজনক আখ্যা দিয়ে ওই অঞ্চল সফরের প্রচেষ্টার কথা জানিয়েছিল।

চিঠিতে উইঘুরদের আটক রাখার নির্ভরযোগ্য প্রতিবেদনের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। শিনজিয়াংয়ে উইঘুরসহ অন্যান্য সংখ্যালঘুদের ওপর নজরদারির ব্যাপারেও উদ্বেগ প্রকাশ করেন তারা। চীনকে এই আটক রাখার বন্ধ করে উইঘুরসহ অন্যান্য সংখ্যালঘুদের চলাচলের স্বাধীনতা নিশ্চিত করতে বলা হয়।

চিঠির পাঠিয়ে ওই দেশগুলোর পক্ষ থেকে অনুরোধ করা হয়, এটা যেন মানবাধিকার পরিষদের দাফতরিক নথি হিসেবে বিবেচনা করা হয়। গার্ডিয়ান জানায়, কোনো দেশের সমালোচনা করে ৪৭ সদস্যের এই পরিষদে চিঠি পাঠানোর ঘটনা বিরল।

 
Electronic Paper