শান্তির রোডম্যাপে সম্মত আফগান সংলাপ

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

শান্তির রোডম্যাপে সম্মত আফগান সংলাপ

আন্তর্জাতিক ডেস্ক ২:০৮ অপরাহ্ণ, জুলাই ১১, ২০১৯

print
শান্তির রোডম্যাপে সম্মত আফগান সংলাপ

দীর্ঘ ১৮ বছরের যুদ্ধ অবসানের লক্ষ্যে শান্তির রোডম্যাপে সম্মত হয়েছে তালেবান বিদ্রোহী ও যুক্তরাষ্ট্র। কাতারে অনুষ্ঠিত সংলাপে প্রথমবারের মতো আফগানিস্তান সরকারের কর্মকর্তাদের উপস্থিতিতে এই সম্মতি এসেছে। সোমবার যুক্তরাষ্ট্রের আফগানবিষয়ক বিশেষ দূত জালমাই খলিলজাদ জানিয়েছেন, আফগান কর্মকর্তারা ব্যক্তিগত সামর্থ্যে এবারের দফার আলোচনায় অংশ নিয়েছেন।

বিবিসি জানিয়েছে, বাধ্যতামূলক নয় এমন চুক্তিতে বেসামরিক হতাহত বন্ধ এবং ইসলামিক কাঠামোর মধ্যে নারী অধিকার সুরক্ষায় সম্মত হয়েছে দুই পক্ষ। এক বিবৃতিতে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সময়সীমা চূড়ান্ত করতে আরও আলোচনা চালিয়ে যাওয়ার কথা জানানো হয়েছে।

২০০১ সালে মার্কিন আগ্রাসনে আফগানিস্তানে উৎখাত হয় তালেবান সরকার। তারপর থেকেই যুক্তরাষ্ট্র ও তাদের সমর্থিত বাহিনীর বিরুদ্ধে লড়াই করছে সশস্ত্র গোষ্ঠীটি। দীর্ঘ যুদ্ধ অবসানে গত বছরের জুনে কাতারে তালেবান বিদ্রোহীদের সঙ্গে আলোচনা শুরু করে যুক্তরাষ্ট্র। সপ্তম দফায় সোমবার দুদিনের আলোচনা শুরু হয়।

মঙ্গলবার আবারও দুই পক্ষের আলোচনা শুরুর কথা রয়েছে। এই আলোচনায় আফগানিস্তানকে সন্ত্রাসের ঘাঁটি হিসেবে ব্যবহার না করার প্রতিশ্রুতির বিনিময়ে মার্কিন সেনা প্রত্যাহারের সময়সীমা চূড়ান্ত হবে বলে আশা করা হচ্ছে।