পশ্চিম তীরে প্রতিটি বসতি বজায় রাখার অঙ্গীকার নেতানিয়াহুর

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

পশ্চিম তীরে প্রতিটি বসতি বজায় রাখার অঙ্গীকার নেতানিয়াহুর

আন্তর্জাতিক ডেস্ক ১:৪০ অপরাহ্ণ, জুলাই ১১, ২০১৯

print
পশ্চিম তীরে প্রতিটি বসতি বজায় রাখার অঙ্গীকার নেতানিয়াহুর

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বুধবার পশ্চিম তীরে গড়ে তোলা ইহুদি বসতি অটুট রাখার অঙ্গীকার ব্যক্ত করেছেন। সেপ্টেম্বরে অনুষ্ঠেয় সাধারন নির্বাচনের প্রাক্কালে সেখানে বসতি স্থাপনকারীদের উদ্দেশ্যে তিনি এমন বার্তা দিলেন। খবর এএফপি’র।

ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে স্বীকৃতি দেয়ার পর ইসরাইলি সংবাদমাধ্যম ধারণা করেছিল যে এর বিনিময়ে ট্রাম্প ইসরাইল-ফিলিস্তিন শান্তি চুক্তির জন্য তার দীর্ঘ প্রতীক্ষিত প্রস্তাব চূড়ান্ত করার সময় নেতানিয়াহুর কাছে কিছু ছাড় চাইতে পারেন। কেননা, জেরুজালেমকে রাজধানী হিসেবে ট্রাম্পের স্বীকৃতি ছিল তার পক্ষ থেকে নেতানিয়াহুর জন্য মূল্যবান রাজনৈতিক পুরস্কার।

ইসরাইলি অধিকৃত পশ্চিম তীরের রিভানা বসতিতে আয়োজিত এক অনুষ্ঠানে নেতানিয়াহু বলেন, ‘শান্তি পরিকল্পনায় কোন বসতি ভেঙ্গে ফেলার শর্ত আমরা মেনে নেবো না।’

নেতানিয়াহুর ডানপন্থী সরকারের প্রতি পশ্চিম তীরে ইহুদি বসতি স্থাপনকারীদের জোরালো সমর্থন রয়েছে এবং আসন্ন নির্বাচনে নেতানিয়াহুর পুন:নির্বাচনের জন্য এটা তার ধরে রাখা প্রয়োজন।

এদিকে ফিলিস্তিন নেতৃত্ব ইতোমধ্যে মার্কিন শান্তি পরিকল্পনা প্রত্যাখান করে বলেছে, ট্রাম্পের পদক্ষেপ পক্ষপাতপূর্ণ। এক্ষেত্রে তিনি অন্ধের মতো ইসরাইলের পক্ষে কাজ করছেন।

উল্লেখ্য, ১৯৬৭ সালে মাত্র ছয় দিন যুদ্ধ করে ইসরাইল পশ্চিম তীর দখল করে নেয়। সূত্র: বাসস