ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মুরসির মৃত্যুকে হত্যাকাণ্ড বলছেন বন্ধুরা

স্ত্রীর আবেগঘন স্ট্যাটাস

ডেস্ক রিপোর্ট
🕐 ১০:৪৬ পূর্বাহ্ণ, জুন ২০, ২০১৯

মিসরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি গত সোমবার আদালতে বিচার চলাকালেই মৃত্যুর কোলো ঢলে পড়েন। তার এই মৃত্যুকে হত্যাকাণ্ড বলছেন তার বন্ধু ও সহকর্মীরা। তাদের অভিযোগ, আদালত কক্ষে মুরসি অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে নিতে গড়িমসি করেছে পুলিশ। ত্বরিৎ ব্যবস্থা না নেওয়ায় মারা গেছেন মুরসি। এদিকে মুরসির মৃত্যুর পর তার স্ত্রী লাগলা মাহমুদ সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি আবেগঘন স্ট্যাটাস লিখেছেন।

জানা গেছে, মিসরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি গত সোমবার আদালতে বিচার চলাকালেই মৃত্যুর কোলো ঢলে পড়েন। দেশটির একনায়ক সরকার এই মৃত্যুকে স্বাভাবিক দাবি করলেও বিভিন্ন মহল থেকে এর আন্তর্জাতিক তদন্তের দাবি উঠেছে। এই মৃত্যু বিশ্বকে নাড়িয়ে দিয়েছে। মিসরের সামরিক শাসক আবদেল ফাত্তাহ আল সিসির বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক ক্ষোভ দেখা গেছে। তিনিই গত ছয়টি বছর মুরসিকে নির্জন কারাবাসে বন্দি করে রেখেছিলেন।

ফেসবুকে মুরসির স্ত্রী উল্লেখ করেন- ‘মিসর প্রজাতন্ত্রের বৈধ প্রেসিডেন্ট ড. মোহাম্মদ মুরসি আল্লাহর জন্য শহীদ হয়েছেন। কারাকক্ষে তিনি বিজয়ী হিসেবে শিরদাঁড়া সোজা রেখে মর্যাদার সঙ্গে জুলুমের প্রতিবাদ করে তিনি বেছে নিয়েছেন শাহাদাতকে। বহুলোক তার বিরোধী হওয়া সত্ত্বেও দেশকে এগিয়ে নিতে গিয়ে তিনি মারা যান। সত্য প্রচারের জন্য সামনে এগিয়ে গেছেন, কখনো পিছু হটেননি, যে জন্য তার মৃত্যু হয়েছে। কোনো রকম বিরক্তি, ক্লান্তি, আত্মসমর্পণ ও বশ্যতাস্বীকার ছাড়াই তিনি সত্যের তরবারি খাপখোলা রেখেছেন। কাজেই আল্লাহ তাকে নিজের কাছে নিয়ে গেছেন। ভীরুতা, বিশ্বাসঘাতকতা ও মোনাফেকির যুগ থেকে আল্লাহ তাকে দূরে নিয়ে গেছেন।’

এদিকে মুরসির বন্ধু ও সহকর্মীদের অভিযোগ, মুরসি অসুস্থ হয়ে আদালত কক্ষের মেঝেতে ২০ মিনিট পড়েছিলেন। আদালতে উপস্থিত অন্য আসামিরা মুরসিকে হাসপাতালে নিয়ে যাওয়ার অনুরোধ করলেও কারারক্ষীরা কোনো পদক্ষেপ নেয়নি। তবে এই অভিযোগ অস্বীকার করেছে মিসরের অ্যাটর্নি জেনারেলের অফিস।
আবদুল্লাহ আল হাদ্দাদ ব্রিটিশ গণমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্টকে জানিয়েছেন, তার বাবা ও ভাই সেদিন আদালতে মুরসির পাশেই দাঁড়িয়েছিলন। তারা বলেছেন, মুরসি পড়ে যাওয়ার পর কেউই তার সহায়তায় এগিয়ে আসেনি।

হাদ্দাদ আরও বলেন, ‘নিরাপত্তা রক্ষীরা বাইরে নেওয়ার আগপর্যন্ত মুরসি খাঁচার মধ্যেই পড়েছিলেন। আধাঘণ্টা পর সেখানে একটি অ্যাম্বুলেন্স আসে।
২০১৩ সালে প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মুরসিকে হটিয়ে ক্ষমতায় বসেন সেনা শাসক আব্দেল ফাত্তাহ আল সিসি।

 
Electronic Paper