ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অবৈধ অভিবাসী রাখবে না যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৮:২৪ অপরাহ্ণ, জুন ১৯, ২০১৯

যুক্তরাষ্ট্রে প্রায় এক কোটি ২০ লাখ অভিবাসী আছেন অবৈধ উপায়ে। তার মধ্যে বেশির ভাগই মেক্সিকো এবং মধ্য আমেরিকার। তাই যুক্তরাষ্ট্রে অবস্থানরত কয়েক লাখ অবৈধ অভিবাসীকে বের করে দেয়ার কাজ শুরু করবে অভিবাসনবিষয়ক এজেন্সি ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই)। আগামী সপ্তাহেই এই কাজ শুরু হচ্ছে বলে ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তবে কোন পর্যায়ের অবৈধ অভিবাসীদের বের করে দেওয়া হবে সে বিষয়টি তিনি উল্লেখ করেনি। যুক্তরাষ্ট্রে অনেক আগে থেকেই বিভিন্ন দেশের বিপুল সংখ্যক অভিবাসী আছেন, যাদের অনেকেই অবৈধ। তার সঙ্গে যুক্ত হয়েছে সম্প্রতি মেক্সিকো সীমান্ত দিয়ে ঢলের মতো আসা কিছু অভিবাসী। প্রশাসন এই দুই শ্রেণির অভিবাসীকেই বের করে দেবে কি না তা স্পষ্ট নয়। আইসিই সূত্র জানিয়েছে, বের করে দেওয়ার অংশ হিসেবে অপরাধের রেকর্ড আছে এমন অ-নিবন্ধিত অভিবাসীদের প্রথমে টার্গেট করা হবে। সেই সঙ্গে খুঁজে নেওয়া হবে তাদের যারা মার্কিন নিরাপত্তার জন্য ঝুঁকি কিংবা সামাজিক সুবিধা ব্যবস্থার অপব্যবহার করেছে।

প্রশাসন বলছে, এ ছাড়া যারা নিজেদের মিথ্যা পরিচয় দিয়েছে তাদের এবং যাদের জননিরাপত্তা ও জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকি মনে করা হবে তাদেরও খুঁজে বের করা হবে।

নতুন নির্দেশনা অনুযায়ী, যুক্তরাষ্ট্রের নাগরিকেরা এবং গ্রিন কার্ডধারীরা যে প্রাইভেসি রাইটস বা ব্যক্তির একান্ত ব্যক্তিগত বিষয়াবলি গোপনীয়তার অধিকার পান, অবৈধ অভিবাসীরা তা পাবেন না।

 
Electronic Paper