ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিক্ষোভের মুখে ক্ষমা চাইলেন লাম

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৪:০৭ অপরাহ্ণ, জুন ১৮, ২০১৯

হংকংয়ে লাখো মানুষের উত্তাল বিক্ষোভের মুখে ক্ষমা চাইলেন নেতা ক্যারি লাম। এর আগে লাম বিতর্কিত প্রত্যর্পণ বিল স্থগিতের ঘোষণা দিলেও বিক্ষোভকারীরা তা পুরোপুরি বাতিল করা।

গত রোববার লাখ লাখ বিক্ষোভকারী কালো পোশাক পরে রাস্তায় নেমে নেতা ক্যারি লামের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করে এবং বিতর্কিত বিলও পুরোপুরি বাতিলের দাবি জানায়।

এ পরিস্থিতিতেই এক বিবৃতিতে হংকংয়ের জনগণের কাছে ক্ষমা চেয়েছেন ক্যারি লাম। সরকারের এক মুখপাত্র বলেছেন, বিলটি নিয়ে সরকারের কার্যক্রম সমাজে বিতর্ক এবং বিরোধ সৃষ্টি করেছে।

এতে জনমনে হতাশা এবং ক্ষোভ জন্ম নিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, লাম হংকংয়ের জনগণের কাছে এ জন্য ক্ষমা চেয়েছেন। সমাজে সমালোচনাকে সৎ সাহস ও বিনয়ী মনোভাব নিয়ে গ্রহণ করে নেওয়া এবং আরও ভালোভাবে জনগণের সেবা করার প্রতিশ্রুতিও দিয়েছেন।

বিচারের জন্য বাসিন্দাদের চীনের মূল ভূখণ্ডে পাঠানোর সুযোগ রেখে হংকং সরকারের প্রত্যর্পণ বিল পাসের পরিকল্পনা নিয়ে গত সপ্তাহ থেকে হংকংয়ে কয়েক বছরের মধ্যে সবচেয়ে বড় বিক্ষোভ ও সহিংসতা দেখা দিয়েছে। গণ-আন্দোলনের মুখে হংকং সরকার ওই পরিকল্পনা স্থগিতের ঘোষণা দিলেও প্রতিবাদকারীরা আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়।

তারা পদত্যাগ করো পদত্যাগ করো বলে স্লোগান দেয়। শুরুতে নেতা ক্যারি লাম বিলটি নিয়ে অগ্রসর হওয়ার ব্যাপারে দৃঢ়তা দেখালেও পরে জ্যেষ্ঠ রাজনীতিক ও উপদেষ্টাদের সঙ্গে কথা বলে পিছু হটেন। তিনি তার সরকারের প্রতি জনগণের বিরতি দাও ও চিন্তা করো আহ্বানে সাড়া দিয়ে প্রস্তাবিত বিলটির কার্যক্রম স্থগিত রাখার ঘোষণা দেন।

 
Electronic Paper