ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অগ্নিকাণ্ডের দুই মাস

খুলল নটর ডেম ক্যাথেড্রাল

ডেস্ক রিপোর্ট
🕐 ১০:৪৬ পূর্বাহ্ণ, জুন ১৬, ২০১৯

ঠিক দুই মাস আগে ১৫ এপ্রিল সন্ধ্যায় ফ্রান্সের প্যারিসের ৮৫০ বছরের পুরনো কাঠের তৈরি উপাসনালয় নটর ডেম ক্যাথেড্রালে (যাজকের অধীনে থাকা গির্জা) ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। আগুনের লেলিহান শিখায় পুড়ে যায় কাঠের তৈরি প্রাচীন সেই উপাসনালয়টির গুরুত্বপূর্ণ অংশ। এ ঘটনায় মর্মাহত হয় গোটা বিশ্ব। সংস্কারকাজ শেষে গতকাল শনিবার পুনরায় খুলে দেওয়া হয় বিশ্ব ঐতিহ্যটি। তবে এখনও পুরোপুরি কাজ সম্পন্ন হয়নি।

এদিন ক্যাথেড্রাল বেদির পবিত্রতা বার্ষিকী পালনের জন্য সন্ধ্যায় দুই মাস পর নতুন করে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্যারিসের প্রধান ধর্মযাজক মাইকেল আউপেটিটসহ আরও ৩০ যাজক ও গির্জার কর্মচারী ক্যাথেড্রালের ভিতরে প্রবেশ করেন। নির্মাণকাজ চলমান থাকায় সবাইকে নির্মাণ শ্রমিকের হেলমেট পরিধান করতে হয়।

এদিন কোনো উপাসককেই ক্যাথেড্রালের ভিতরে প্রবেশ করতে দেওয়া হয়নি। তবে, ক্যাথেড্রালটি পুনরায় খোলা এবং বেদির পবিত্রতা বার্ষিকী উদযাপন অনুষ্ঠান সবাইকে দেখাতে টিভিতে সরাসরি সম্প্রচারের আয়োজন করা হয়। স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় এ অনুষ্ঠান ক্যাথলিক টিভি চ্যানেল কেটিও সরাসরি সম্প্রচার করে।

এদিকে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো মাত্র পাঁচ বছরেই এই স্থাপনা পুনঃনির্মাণ করবেন বলে জানিয়েছেন। তবে বিশেষজ্ঞরা বলছেন, পাঁচ বছরে এই কাজ কোনোভাবেই সম্ভব নয়।

তথ্য অনুযায়ী, আগুন নেভার পর থেকে প্রতিদিন কমপক্ষে ১৫০ শ্রমিক ক্যাথেড্র্যালের ধ্বংসাবশেষ অপসারণ এবং কাঠামোর পুনঃনির্মাণের কাজ করে যাচ্ছে। কাজ চলাকালীন ক্যাথেড্রালের ওপর সাদা রঙের দুটো বড় শামিয়ানা টানানো হয়েছে যেন বৃষ্টিতে এর কোনো ক্ষতি না হয়। ক্যাথেড্রালটি পুনঃনির্মাণে ফ্রান্সের ধনী ব্যবসায়ী এবং সাধারণ নাগরিকদের কাছ থেকে ৮৫০ মিলিয়ন মার্কিন ডলারের (৭৬০ মিলিয়ন ইউরো) অনুদান চাওয়া হয়েছে। এখন পর্যন্ত এর মাত্র ১০ ভাগ পাওয়া গেছে। মাত্র ৮০ মিলিয়ন ডলার দিয়েই এই ক্যাথেড্রালটি পুনরায় গড়ে তোলার প্রাথমিক কাজ শুরু হয়েছে।

প্রসঙ্গত, খ্রিস্টীয় একাদশ শতকে শুরু হয়ে নটর ডেম ক্যাথেড্রাল নির্মাণে প্রায় একশ বছর লেগেছিল। তারপর কয়েকবার এর সংস্কারও হয়েছিল। ফরাসি বিপ্লবের সময় এই ক্যাথেড্রাল চরম ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু ভিক্টর হুগোর বিখ্যাত উপন্যাস ‘হ্যাঞ্চব্যাক অব নটর ডেম’ প্রকাশিত হওয়ার পর সবাই নতুন করে আবিষ্কার করে এই গির্জাকে। এরপর থেকেই জনপ্রিয় হয়ে উঠতে থাকে নটর ডেম ক্যাথেড্রাল। দীর্ঘ সময় পর এ বছরের ১৫ এপ্রিল অকস্মাৎ পুড়ে যায় কাঠের তৈরি পুরনো স্থাপনাটি।

 
Electronic Paper