ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নিজেকে নির্দোষ দাবি মসজিদে হামলাকারীর

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১১:৪২ পূর্বাহ্ণ, জুন ১৪, ২০১৯

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে হামলা চালানো ব্রেন্টন ট্যারেন্ট নিজেকে নির্দোষ বলে দাবি করেছেন। ক্রাইস্টচার্চ কারাগার থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে হাইকোর্টে হাজিরা দেওয়ার সময় সব অভিযোগ অস্বীকার করেছেন ট্যারেন্ট। তার বিরুদ্ধে আদালতে ৫১ জনকে হত্যা, ৪০ জনকে হত্যার চেষ্টা এবং সন্ত্রাসী কর্মকাণ্ডের একটি অভিযোগসহ মোট ৯২টি অভিযোগ আনা হয়েছে।

চলতি বছরের ১৫ মার্চ ক্রাইস্টচার্চের দুই মসজিদে জুমার নামাজের সময় হামলা চালানো হয়। নামাজরত মুসল্লিদের এলোপাতাড়ি গুলি করে হত্যা করে ব্রেন্টন ট্যারেন্ট নামের ২৮ বছর বয়সী এক উগ্র-ডানপন্থি। ভয়াবহ ওই হামলার ঘটনায় নিউজিল্যান্ডে শোকের ছায়া নেমে আসে।

নিউজিল্যান্ড ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের মানুষ এই হামলায় স্তব্ধ হয়ে যায়। কারণ অতর্কিত ওই হামলায় নিউজিল্যান্ডের নাগরিক ছাড়াও বাংলাদেশ, ভারত, মালয়েশিয়া, পাকিস্তানসহ বেশ কিছু দেশের নাগরিক নিহত হয়েছেন।

নিউজিল্যান্ডে এই প্রথম কারো বিরুদ্ধে সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগ আনা হলো। হামলা থেকে বেঁচে যাওয়াদের কয়েকজন এবং নিহতদের স্বজনরা শুনানির সময় আদালতে উপস্থিত ছিলেন।

ট্যারেন্টের আইনজীবী যখন নির্দোষ দাবী করে তার মক্কেলের দেয়া বিবৃতি পড়ে শোনান, আদালত কক্ষে তখন ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখা যায়। অনেকেই ডুকরে কেঁদে ওঠেন।

বিচারক জানিয়েছেন, আগামী বছরের ৪ মে পর্যন্ত মামলার কার্যক্রম চলবে এবং ১৬ আগস্ট পরবর্তী শুনানির আগ পর্যন্ত কারাগারে ট্যারেন্টের রিমান্ড চলবে।

এদিকে এর আগে গত এপ্রিলে তাকে মানসিক চিকিৎসা নেবার নির্দেশ দেয়া হয়েছিল। কিন্তু এখন আর তার সুস্থতা নিয়ে কোন প্রশ্ন নেই বলে জানিয়েছেন বিচারক।

 

 
Electronic Paper