লিচু খাওয়ার পর ভারতে ৫৩ শিশুর মৃত্যু!

ঢাকা, রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯ | ৬ আশ্বিন ১৪২৬

লিচু খাওয়ার পর ভারতে ৫৩ শিশুর মৃত্যু!

আন্তর্জাতিক ডেস্ক ৯:০০ পূর্বাহ্ণ, জুন ১৩, ২০১৯

print
লিচু খাওয়ার পর ভারতে ৫৩ শিশুর মৃত্যু!

ভারতের উত্তরাঞ্চলীয় একটি এলাকায় লিচু খাওয়ার পর প্রাণঘাতী মস্তিষ্কের রোগে আক্রান্ত হয়ে অন্তত ৫৩ শিশু নিহত হয়েছে। গত দশ দিনে এদের মৃত্যু হয় বলে জানা গেছে।

ভারতের স্বাস্থ্য কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে জানানো হয়, লিচুতে বিষাক্ত পদার্থের উপস্থিতি পাওয়ার পর এ ধরনের লিচু খেলে প্রাণঘাতী মস্তিষ্কের রোগে আক্রান্ত হয়ে থাকতে পারে।

দেশটির বিহার প্রদেশের মুজাফফরপুর জেলার দুটি হাসপাতালে ওই ৫৩ শিশুর প্রাণহানি ঘটে। রাজ্যের কর্মকর্তারা বলেছেন, লিচু উৎপাদনের জন্য দেশটির এ রাজ্য বিখ্যাত।

বিহারের জ্যেষ্ঠ স্বাস্থ্য কর্মকর্তা অশোক কুমার সিং বলেন, নিহত প্রত্যেক শিশুর মস্তিষ্কে অ্যাকিউট এনসেফালিটিস সিনড্রোমের (এইএস) উপস্থিতি পাওয়া গেছে। তবে নিহত শিশুদের অধিকাংশের রক্তে হঠাৎ করেই গ্লুকোজের পরিমাণ কমে যায়।

বিহারের শ্রীকৃষ্ণ মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের প্রধান মেডিকেল কর্মকর্তা এস পি সিং বলেন, এ ঘটনায় আমরা ওই শিশুদের বাঁচাতে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি।

স্বাস্থ্য কর্মকর্তা অশোক কুমার সিং আরো বলেন, সবগুলো শিশুর মধ্যেই অ্যাকিউট এনসেফ্যালিটিস সিনড্রোম (এইএস) দেখা গেছে এবং তাদের রক্তে গ্লুকোজের মাত্রা আশঙ্কাজনক হারে কমে গেছে।

কমপক্ষে আরও ৪০ শিশুর মধ্যে ধরনের সমস্যা ধরা পড়েছে। তাদের আইসিইউতে চিকিৎসা দেয়া হয়েছে। ১৯৯৫ থেকে থেকে প্রতি বছর মুজাফফরনগর ও এর আশেপাশের জেলায় লিচুর মৌসুমে এ সমস্যা দেখা দেয়। ২০১৪ সালে রেকর্ড ১৫০ জনের মৃত্যু হয়। গত বছরও এই সমস্যায় আক্রান্ত হয়ে ৪০ জনের মৃত্যু হয়।