ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বায়ু’

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯ | ৬ আশ্বিন ১৪২৬

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বায়ু’

ভারতে সতর্কতা জারি

ডেস্ক রিপোর্ট ১২:২৭ অপরাহ্ণ, জুন ১২, ২০১৯

print
ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বায়ু’

ফণির প্রভাব যেতে না যেতেই শক্তি সঞ্চয় করে তৈরি ঘূর্ণিঝড় ‘বায়ু’। ভারতের পশ্চিম উপকূলে শিগগিরই আছড়ে পড়তে চলেছে এই ঘূর্ণিঝড়। আগামীকাল গুজরাটের পোরবন্দর ও মহউভার এলাকার মধ্যে এটি আছড়ে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। ভারতীয় আবহাওয়া দফতর সূত্রে জানা যায়, ১২০ কিলোমিটার বেগে গুজরাট উপকূলে এটি আছড়ে পড়বে।

এজন্য গুজরাট এবং আশপাশের উপকূলীয় এলাকায় সর্বোচ্চ সতর্কতা জারি করেছে ভারতীয় আবহাওয়া অফিস। ভারতীয় সংবাদমাধ্যম এ খবর প্রকাশ করেছে।

কিছুদিন আগেই ভারতীয় উপকূলে ১২০ কিলোমিটার বেগেই আছড়ে পড়েছিল ঘূর্ণিঝড় ফণি। সে সময় তছনছ হয়েছিল ওডিশা উপকূল। এদিকে বায়ু ঘূর্ণিঝড়ের গতিবেগও একই হওয়ায় ফিরে এসেছে ফণি আতঙ্ক। তবে শুধু গুজরাট উপকূলই নয় এবার লাক্ষাদ্বীপ ও আমিনদিভিতেও এর প্রভাব পড়বে বলে বলে জানা গেছে। পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়টি আরও শক্তি সঞ্চয় করবে।

আবহাওয়া দফতর বলছে, আগামীকাল ১৩ এবং ১৪ জুন সৌরাষ্ট্র ও কচ্ছ এলাকায় ১১০ কিলোমিটার বেগে ঝড় হবে। ভেরাভল ও দিউ এলাকাতেও ১১০-১২০ কিলোমিটার বেগে ঝড় হবে। এজন্য মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যারা ইতোমধ্যে সমুদ্রে গেছে তাদের ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে।

তথ্য অনুযায়ী, গতকাল আরব সাগরের সংলগ্ন এলাকায় ৯০-১০০ কিলোমিটার বেগে বইতে শুরু করে। কেরালা, কর্নাটক ও দক্ষিণ মহারাষ্ট্রে বায়ুর প্রভাব শুরু হয়। আজ আরও শক্তি সঞ্চয় করে গুজরাটের দিকে অগ্রসর হবে বায়ু। এর সম্ভব্য গতিবেগ হবে ১১০-১২০ কিলোমিটার। শেষ পর্যন্ত ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ১৩৫ কিলোমিটার গতিবেগে গুজরাটে আঘাত হানতে পারে।

বায়ু থেকে বাঁচতে ইতোমধ্যে প্রশাসনের তরফে ব্যবস্থা নেওয়া হয়েছে। গতকাল সকালে সৌরাষ্ট্র ও কচ্ছ উপকূলে পৌঁছেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের ১০ জন সদস্যের একটি দল।

এ ছাড়া সেনা, নৌসেনা ও উপকূলরক্ষী বাহিনীকেও সতর্ক করা হয়েছে। সর্বোচ্চ সতর্কতা জারি হয়েছে গুজরাটের উপকূলবর্তী এলাকাগুলোতে। একাধিক এলাকায় স্কুল-কলেজও বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ইতোমধ্যে নিরাপত্তা খতিয়ে দেখতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বৈঠক করেছেন।