ইদলিবে সংঘর্ষে নিহত ২৪০

ঢাকা, মঙ্গলবার, ৭ জুলাই ২০২০ | ২২ আষাঢ় ১৪২৭

ইদলিবে সংঘর্ষে নিহত ২৪০

ডেস্ক রিপোর্ট ১২:১৯ অপরাহ্ণ, জুন ১২, ২০১৯

print
ইদলিবে সংঘর্ষে নিহত ২৪০

সিরিয়ার উত্তরাঞ্চলীয় প্রদেশ ইদলিবে সিরিয়ার সেনাবাহিনী ও বিদ্রোহীদের মধ্যে তীব্র সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে এক দিনেই নিহত হয়েছে কমপক্ষে ২৪০ জন। মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত রোববার আসাদপন্থি সেনারা ইদলিবের গুরুত্বপূর্ণ শহর জালামিহ পুনরুদ্ধারে সক্ষম হয়। এ সময় তাদের সঙ্গে যোগ দেয় রুশ বিমানবাহিনী। অভিযান পরিচালনার আগে রুশ যুদ্ধবিমান থেকে বিদ্রোহী নিয়ন্ত্রিত শহরটিতে ব্যাপক বোমা হামলা চালায় রুশ বিমানবাহিনী। পরে সেখানে আসাদপন্থি সেনারা অভিযান চালিয়ে শহরটি পুনরুদ্ধার করে।

এ সময় সেখানে বিদ্রোহী দলগুলোর সঙ্গে তুমুল যুদ্ধ হয় আসাদপন্থি সেনাদের। এতে প্রায় আড়াইশ বেসামরিক মানুষ নিহত হয়েছেন বলে জানিয়েছে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

রেড ক্রসের মুখপাত্র আদনান হেজাম এক বিবৃতিতে বলেন, ইদলিবের বর্তমান মানবিক অবস্থা অত্যন্ত ভয়াবহ। সিরিয়ায় ইসলামিক স্টেটের পতন ঘটলেও এখনো দেশটির কিছু অংশের নিয়ন্ত্রণ রয়েছে আসাদ বিরোধীদের হাতে। সেগুলো পুনরুদ্ধারের জন্য রাশিয়া, ইরান ও সিরিয়ার সম্মিলিত বাহিনী যুদ্ধ চালিয়ে যাচ্ছে। এতে বহু বেসামরিক নাগরিক হতাহত হচ্ছেন বলে দাবি করেছে রেডক্রসসহ পশ্চিমা গণমাধ্যমগুলো।