চলতি সপ্তাহেই মোদি শি’র বৈঠক

ঢাকা, শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯ | ২১ অগ্রহায়ণ ১৪২৬

চলতি সপ্তাহেই মোদি শি’র বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক ৮:৩৫ অপরাহ্ণ, জুন ১১, ২০১৯

print
চলতি সপ্তাহেই মোদি শি’র বৈঠক

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সম্মেলনে যোগ দিতে কিরগিজস্তান যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। আজ থেকে শুরু হওয়া এ সফর চলবে ১৬ জুন পর্যন্ত। এ সময় কিরগিজস্তান ও কাজাখস্তানে সফর করবেন তিনি। কিরগিজস্তানের বিশকেক-এ আগামী ১৩ ও ১৪ জুন ওই সম্মেলন অনুষ্ঠিত হবে।

এদিকে চলতি সপ্তাহে সাংহাই শীর্ষ সম্মেলনের ফাঁকে বৈঠকে বসতে যাচ্ছেন শি জিনপিং এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে তারা দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন বলে জানা যায়।

বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দ্বিতীয়বার ক্ষমতাসীন হওয়ার পর এটাই হবে এশিয়ার দুই প্রতিবেশীর প্রথম সাক্ষাৎ।চীনের বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং এ তথ্য জানিয়েছেন।

চীনে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত বিক্রম মিসরিও গত সপ্তাহে জানিয়েছিলেন, মোদি এবং শি ওই সম্মেলনের ফাঁকে সাক্ষাৎ করবেন। গত বছর দুই রাষ্ট্রনেতার বৈঠক যথেষ্ট সফল হয়েছিল মন্তব্য করে মিসরি বলেন, বিভিন্ন বহুপক্ষীয় সম্মেলনে গত বছর দুই নেতা চারবার মিলিত হয়েছিলেন।

গত মাসে মোদির বিজয়ের খবর আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হওয়ার আগেই তাকে শুভেচ্ছা জানান শি, চীনা রীতিতে যা বিরল এক নজির। সম্প্রতি ভারতের ওপর থেকে জিএসপি সুবিধা প্রত্যাহার করেছে আমেরিকা, যা মোদি সরকারের জন্য নিঃসন্দেহে দুঃসংবাদ।

অন্যদিকে বেইজিংয়ের ওপর আরও চাপ বাড়াতে আমেরিকা ২০০০০ কোটি ডলার চীনা পণ্যের ওপর শুল্ক বাড়িয়ে ২৫ শতাংশ করেছে। এতে বাড়ছে বাণিজ্যযুদ্ধের উত্তাপ। এই পরিস্থিতিতে মোদি-শি বৈঠককে বিশেষ গুরুত্বপূর্ণ বলে মনে করছে দু’দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

দিল্লির সাউথ ব্লক সূত্রের খবর, দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে যেমন আলোচনা হবে, তেমনই দুই রাষ্ট্রনেতার বৈঠকে বাণিজ্যযুদ্ধের প্রসঙ্গও উঠে আসবে বলে ধারণা করা হচ্ছে।