ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ধন্দে রাহুল কংগ্রেসে হিড়িক পদত্যাগের

ডেস্ক রিপোর্ট
🕐 ১১:০০ পূর্বাহ্ণ, মে ২৫, ২০১৯

লোকসভা নির্বাচনে ভারতজুড়ে ভরাডুবি হয়েছে কংগ্রেসের। এরপর থেকে একের পর এক বিভিন্ন রাজ্য থেকে দলীয় সভাপতি রাহুল গান্ধী বরাবর পদত্যাগপত্র পাঠাচ্ছেন। দলের এ লজ্জাষ্কর ব্যর্থতায় দলের সভাপতি রাহুলের নেতৃত্ব নিয়ে প্রশ্নও উঠেছে বিভিন্ন মহলে। দলের একটি সূত্রের বরাত দিয়ে দ্য ইকোনমিস্ট জানাচ্ছে, রাহুল নিজেই নাকি পদত্যাগের ইচ্ছা পোষণ করেছেন।

উত্তরপ্রদেশ কংগ্রেস রাজ্য সভাপতি রাজ বব্বর নিজে হেরেছেন, আবার রাজ্যেও গো-হারা হেরেছে দলটি। এর দায় নিয়ে কংগ্রেস সভাপতির কাছে ইস্তফাপত্র পাঠালেন রাজ বব্বর।

এদিকে ওডিশা এবং কর্নাটকে কার্যত ধুয়ে গিয়েছে কংগ্রেস। এখনো কর্নাটকে রাজ্য সরকার চালাচ্ছে কংগ্রেস-জেডিএস জোট। এর পরও ভরাডুবি হওয়ায় কর্নাটকের কংগ্রেসের প্রচার-প্রবন্ধক এইচ কে পাতিল ইস্তফা দেন। উডিশা রাজ্যের প্রদেশ সভাপতি নীরাঞ্জন পট্টনায়েকও ইস্তফা দিয়েছেন। এ ছাড়া আরও অনেক নেতা পদত্যাগ করার প্রস্তুতি নিচ্ছেন।

দেশজুড়ে কংগ্রেসের খারাপ ফলের পর রাহুলকে নিয়ে দলের ভেতর গুঞ্জন শুরু হয়েছে। দলের নানা স্তরে রাহুলের সমালোচনা শুরু হয়েছে। প্রশ্ন উঠেছে তার নেতৃত্ব নিয়েও। এখনো পর্যন্ত ধোঁয়াশায় রয়েছে রাহুল গান্ধীর সভাপতি পদ নিয়ে। গত বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে এ বিষয়ে প্রশ্ন করা হলে রাহুল জানান, ওয়ার্কিং কমিটি সিদ্ধান্ত নেবে। এটি ওয়ার্কিং কমিটি ও তার বিষয়। আজ শনিবার দিল্লিতে বসবে ওয়ার্কিং কমিটির বৈঠক।

‘দ্য ইকোনোমিক টাইমস’ পত্রিকা জানায়, দলের ভয়াবহ পরাজয়ের দায় স্বীকার করে রাহুল পদত্যাগ করতে পারেন বলে জানিয়েছেন দলেরই একনেতা। ওয়ার্কিং কমিটি বৈঠকে তিনি পদত্যাগ করতে পারেন।

 
Electronic Paper