ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মোদীকে নেতানিয়াহুর অভিনন্দন

নিজস্ব প্রতিবেদক
🕐 ৫:২০ অপরাহ্ণ, মে ২৩, ২০১৯

ভারতের লোকসভা নির্বাচনে বিজেপির সম্ভাব্য জয়ে বিজেপির নেতা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘বন্ধু’ সম্বোধন করে অভিনন্দন জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। টুইটারে দেওয়া এক পোস্টে এ অভিনন্দন জানান তিনি।

 

টুইটে মোদিকে উদ্দেশ্য করে নেতানিয়াহু বলেন, ‘সাবাশ বন্ধু! নির্বাচনের এ ফলের মধ্য দিয়ে বিশ্বের বৃহত্তম গণতন্ত্র তোমার নেতৃত্বে আরও শক্তিশালী হলো। ভারত ও ইসরায়েলের মধ্যকার মহান বন্ধুত্বকে আরও মজবুত করে তুলতে আমরা একযোগে কাজ করে যাবো।’

এদিকে মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, ভারতীয় নির্বাচনের স্বচ্ছতা নিয়ে কোনও সংশয় নেই যুক্তরাষ্ট্রের। দেশটির নির্বাচন ব্যবস্থার সততা ও পরিচ্ছন্নতা সম্পর্কে আমেরিকার আত্মবিশ্বাস রয়েছে। ফলে যারাই জিতুক তাদের সঙ্গে কাজ করতে ওয়াশিংটন আগ্রহী।

বুধবার পররাষ্ট্র দফতরের মুখপাত্র মর্গ্যান অর্টাগুস বলেছেন, অবশ্যই বিজয়ীদের সঙ্গে কাজ করবো আমরা। এনডিটিভি-র প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের নির্বাচন কমিশন শক্তিশালী ও স্বাধীন হওয়ায় যুক্তরাষ্ট্র নির্বাচনে কোনও পর্যবেক্ষক পাঠায়নি।

মর্গ্যান অর্টাগুস বলেন, আমাদের সম্পর্ক অত্যন্ত মজবুত। বহু ইস্যুতে দুই দেশের মধ্যে সহযোগিতাপূর্ণ সম্পর্ক রয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বহুবার বলেছেন, আমরা একটি সত্যিকারের কৌশলগত সঙ্গী হিসেবে ভারতকে পেয়েছি।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর খবর অনুযায়ী বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট তিন শতাধিক আসনে এগিয়ে রয়েছে। মহারাষ্ট্র, কর্নাটক, উত্তর প্রদেশ, বিহার, রাজস্থান, মধ্যপ্রদেশ, দিল্লি আর মুম্বাইয়ে এখন পর্যন্ত গণনা থেকে ধারণা করা হচ্ছে, দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসছে বিজেপি।

বৃহস্পতিবার (২৩ মে) সকাল থেকে ভোট গণনা শুরু হওয়ার পর দুপুরের দিকেই ক্ষমতাসীন বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের সংখ্যাগরিষ্ঠতা স্পষ্ট হয়ে যায়। এখন পর্যন্ত টাইমস অব ইন্ডিয়ার খবর অনুযায়ী, ৫৪৩টি আসনের মধ্যে সরকার গঠনের জন্য ২৭২ আসন প্রয়োজন হলেও এনডিএ ৩৩৯টি আসনে এগিয়ে রয়েছে। এরমধ্যে কেবল বিজেপিই এগিয়ে ২৯৫টি আসনে।

বিজেপির এ জয়ের সুবাসে নেতানিয়াহু তার টুইটার অ্যাকাউন্টে মোদীকে উদ্দেশ্য করে বলেন, ‘শাবাশ, আমার বন্ধু! নির্বাচনের এ ফলাফলের মাধ্যমে বিশ্বের সর্ববৃহৎ গণতন্ত্রে তোমার নেতৃত্ব আরও পোক্ত হলো। ভারত ও ইসরায়েলের মধ্যকার মহান বন্ধুত্বকে আরও দৃঢ়তর করতে আমরা একসঙ্গে কাজ করে যাবো।’

এদিকে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের জয়ে নরেন্দ্র মোদীকে অভিনন্দন জানিয়েছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেও।

 
Electronic Paper