ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিমান চলাচলে যুক্তরাষ্ট্রের সতর্কতা

হামলার হুমকি ইরানের

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৩:৪৬ অপরাহ্ণ, মে ১৯, ২০১৯

পারস্য উপসাগরে মার্কিন যুক্তরাষ্ট্রের মোতায়েনকৃত যুদ্ধজাহাজে সহজেই হামলা চালাতে পারে ইরান। গত শুক্রবার ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর আধা-সামরিক বিষয়ক উপপ্রধান মোহাম্মদ সালেগ জোকার হুমকি দিয়েছেন। ওয়াশিংটন এবং তেহরানের গত কয়েকদিনের টানা উত্তেজনার মাঝে ইরান নতুন করে এই হুমকি দিল। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে পারস্য উপসাগর এবং ওমান উপসাগরীয় অঞ্চলের আকাশসীমা ব্যবহারে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক বিমানের জন্য সতর্কতা জারি করেছে ওয়াশিংটনের ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)। ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের চলমান উত্তেজনার মাঝে দেশটির সব বাণিজ্যিক বিমানকে বিশেষ সতর্কতার সঙ্গে ওই এলাকার আকাশসীমা ব্যবহারের পরামর্শ দিয়ে এক নির্দেশনা জারি করা হয়েছে।

গত শুক্রবারের শেষের দিকে জারি করা এফএএ-র বিশেষ বার্তায় বলা হয়েছে, ওই অঞ্চলে সামরিক বাহিনীর ব্যাপকমাত্রার কার্যকলাপ এবং ক্রমবর্ধমান রাজনৈতিক উত্তেজনার কারণে এই সতর্কবার্তা জারি করা হয়েছে।

গত কয়েকদিনের ক্রমবর্ধমান উত্তেজনায় যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যে সংঘাতের আশঙ্কা তৈরি হয়েছে। গত সপ্তাহে সংযুক্ত আরব আমিরাতে ফুজাইরা বন্দরে সৌদি আরবের দুটি তেল ট্যাঙ্কার আক্রান্ত হওয়ার পর ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনায় নতুন মাত্রা যোগ হয়। দুই দেশের মাঝে চলমান কথার লড়াইয়ের মাঝে ইরাকের রাজধানী বাগদাদে নিয়োজিত দূতাবাসের অপ্রয়োজনীয় কর্মকর্তাদের দেশে ফিরিয়ে নেয় যুক্তরাষ্ট্র।

মোহাম্মদ সালেগ জোকার বলেন, এমনকি পারস্য উপসাগরে যুক্তরাষ্ট্রের যুদ্ধাজাহাজে আমাদের স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র সহজেই গিয়ে আঘাত হানতে পারে।

তিনি আরও বলেন, আমেরিকা নতুন একটি যুদ্ধের ব্যয় বহন করতে পারবে না। দেশটির জনশক্তিগত এবং সামাজিক পরিস্থিতি মারাত্মক খারাপ অবস্থায় রয়েছে।

তেহরানের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা বাড়ানোর পাশাপাশি মধ্যপ্রাচ্যে সামরিক উপস্থিতি বৃদ্ধি করেছে ওয়াশিংটন। মার্কিন সামরিক বাহিনী এবং তাদের স্বার্থ ইরানের হুমকির মধ্যে পড়েছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।

 
Electronic Paper