ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এবার সৌদিতে তেলের পাইপলাইনে হামলা

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৩:৫৪ অপরাহ্ণ, মে ১৫, ২০১৯

আমিরাতে তেলবাহী ট্যাঙ্কার হামলার শিকার হওয়ার পর এবার সৌদি আরবের দুটি তেল উত্তোলন স্টেশনে ড্রোন হামলা হয়েছে। গতকাল মঙ্গলবার দেশটির জ্বালানি, শিল্প এবং খনিজ সম্পদবিষয়ক মন্ত্রী খালিদ বিন আল-ফালিহ এই হামলার কথা জানিয়েছেন।

জ্বালানি বিষয়কমন্ত্রী খালিদ বিন আল-ফালিহ জানিয়েছেন, গতকাল স্থানীয় সময় সকাল ৬টা থেকে সাড়ে ৬টার মধ্যে এই হামলা করা হয়। হামলার পর একটি তেল স্টেশনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন তিনি।

দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, গত দুই দিনের মধ্যে দুটি হামলার ঘটনা ঘটেছে। কিন্তু তারপরও সৌদির তেল উত্তোলন ও রপ্তানি প্রক্রিয়া অব্যাহত থাকবে। কোনো ধরনের বিরতি কিংবা বিলম্ব করা হবে না বলেও জানিয়েছেন তারা। হামলার শিকার ওই তেল স্টেশনগুলো পূর্ব-পশ্চিম অংশে তেল সরবরাহের অন্যতম তেলের পাইপলাইন। যেখান থেকে উত্তরাঞ্চলীয় প্রদেশের জানবু বন্দর দিয়ে পশ্চিম উপকূলীয় অঞ্চলে অপরিশোধিত তেল সরবরাহ করা হয়।

গত সোমবার পারস্য উপসাগরের আমিরাত উপকূলে সৌদি আরবের দুটি তেলবাহী জাহাজে হামলা ঘটনা ঘটে। ইরান বলছে, হামলা নেপথ্যে ছিল ইসরায়েলি দুর্বৃত্তরা। আমিরাত উপকূলে যে ঘটনাটি ঘটেছে তা ইসরায়েলি দুর্বৃত্তদের অনিষ্ট চিন্তার ফসল বলে দাবি করেছে দেশটি।

গত সোমবার সৌদি আরবে জ্বালানিমন্ত্রী জানান, তাদের দুটি তেলবাহী ট্যাঙ্কার পারস্য উপসাগরের আমিরাত উপকূলে হামলার শিকার হয়েছে। তার এই হামলার ঘটনাকে অপরিশোধিত তেল পরিবহনের নিরাপত্তা ব্যবস্থাকে অস্থিতিশীল করার চক্রান্ত হিসেবে অভিহিত করে।

 
Electronic Paper