লন্ডনজুড়ে বিক্ষোভ

ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯ | ১ শ্রাবণ ১৪২৬

ফিলিস্তিনের নাকবা দিবসের বর্ষপূর্তি

লন্ডনজুড়ে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক ৪:০৬ অপরাহ্ণ, মে ১৪, ২০১৯

print
লন্ডনজুড়ে বিক্ষোভ

ফিলিস্তিনের স্বাধীনতার পক্ষে এবং মধ্যপ্রাচ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নীতির বিরুদ্ধে লন্ডনে বিক্ষোভ সমাবেশ করেছেন কয়েক হাজার মানুষ। নাকবা দিবসের ৭১তম বর্ষপূর্তিকে সামনে রেখে বিক্ষোভের ডাক দেয় প্রবাসী ফিলিস্তিনিসহ বেশ কয়েকটি মুসলিম সংগঠন। বিক্ষোভের প্রতি সমর্থন জানিয়েছেন ব্রিটিশ বিরোধীদলীয় লেবার পার্টির নেতা জেরেমি করবিনও।

ফিলিস্তিনিদের স্বাধীনতার পক্ষে এবং অবরুদ্ধ গাজায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে লন্ডনের রাস্তায় নামেন কয়েক হাজার মানুষ। বিক্ষোভকারীরা বিভিন্ন স্লোগান লেখা নানা ধরনের প্ল্যাকার্ড নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য নীতি ও তার প্রস্তাবিত শান্তিচুক্তির বিরুদ্ধেও বিক্ষোভ দেখান। পদযাত্রাটি পোর্টল্যান্ড থেকে শুরু হয়ে অক্সফোর্ড সার্কাস হয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে এসে শেষ হয়। দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফিলিস্তিনিদের নাকবা দিবসের ৭১তম বর্ষপূর্তিকে সামনে রেখেই এ বিক্ষোভের ডাক দেয় প্যালেস্টেনিয়ান ফোরাম অব ব্রিটেন, মুসলিম এসোসিয়েশন অব ব্রিটেনসহ বেশ কয়েকটি সংগঠন। ১৯৪৮ সালে আরব-ইসরায়েল যুদ্ধের সময় প্রায় সাত লাখ ফিলিস্তিনি উদ্বাস্তু হয়ে পড়ে। দিনটি স্মরণে প্রতিবছর বিভিন্নভাবে পালন করে আসছেন ফিলিস্তিনিরা।

ফিলিস্তিনি আন্দোলনকারী আহেদ আল-তামিমি বলেন, ইসরায়েলি কারাগার থেকে আমাকে মুক্ত করার জন্য আপনারা আমার পাশে ছিলেন, এজন্য আমি কৃতজ্ঞ। ইসরায়েলি ঔপনিবেশিক আচরণ কোনোভাবে মেনে নেওয়া যায় না। প্রতিনিয়ত ফিলিস্তিনিদের নির্যাতনের গল্প লেখা হোক তা চাই না।