ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

লোকসভা নির্বাচনে মুর্শিদাবাদে গুলির অভিযোগ কংগ্রেসের

খোলা কাগজ ডেস্ক
🕐 ১১:১৯ পূর্বাহ্ণ, এপ্রিল ২৩, ২০১৯

ভারতে লোকসভা নির্বাচনের তৃতীয় দফায় ভোটগ্রহন চলছে আজ মঙ্গলবার। আজকের ভোটে মুর্শিদাবাদের কুমরিপুরে গুলি চালানোর অভিযোগ করেছে কংগ্রেস। তৃণমূলের বিরুদ্ধে কংগ্রেসের এই অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল। এছাড়াও ভোটারদের ভোট দিতে বাধা দেওয়ার অভিযোগ ওঠে মুর্শিদাবাদের ডোমকলে।

 

আনন্দবাজার বলছে, খড়গ্রামের ৫৮ নম্বর বুথে কেন্দ্রীয় বাহিনী নেই। বুথের দরজার সামনেই ইভিএম রাখা। রাস্তা থেকেই ভোটারদের ভোট দিতে দেখা যাচ্ছে।

ভগবানগোলার অনুপনগরে সিপিএমের পোলিং এজেন্টকে বুথে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। ওই পোলিং এজেন্ট জানিয়েছেন, বুথ থেকে মাত্র ৩০ মিটার দূরে কেন্দ্রীয় বাহিনী থাকা সত্ত্বেও তার ওপর হামলা করেন তৃণমূলের কর্মীরা। অভিযোগ, নিয়োগপত্র কেড়ে নিয়ে মারধর করা হয় তাকে।

রতুয়ার বাহারালে বুথে বহিরাগত। একজনের ভোট অন্যজন দেওয়ার অভিযোগ। অভিযোগে সরানো হয় প্রিসাইডিং অফিসারকে। ইভিএম বিভ্রাট, মালদহ উত্তরে ১১ নম্বর বুথে এখনও শুরু হয়নি ভোটগ্রহণ। কংগ্রেস এবং সিপিএমের কর্মীরা ওই ঘটনা ঘটিয়েছেন বলে অভিযোগ তৃণমূলের। অভিযোগ অস্বীকার করেছে সিপিএম এবং কংগ্রেস। জঙ্গিপুরের সুতিতে ভোটারদের বুথে যেতে বাধা দেওয়ার অভিযোগ।

মালদহের কালিয়াচকে কংগ্রেসের নির্বাচনী কার্যালয়ে বোমাবাজি হয়েছে। এতে ৩ কংগ্রেস কর্মী আহত হয়েছে। ঘটনাস্থলে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

মঙ্গলবার সকালে শুরু হওয়া এই ধাপে মোট ১১৭টি আসনে ভোট অনুষ্ঠিত হবে। মোট সাত ধাপে ৫৪৩টি আসনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। বিচ্ছিন্ন হলেও প্রথম দফায় ভোট কেন্দ্রগুলোতে সহিংসতার ঘটনা ভাবিয়ে তুলেছে দেশটির নির্বাচন কমিশনকে। তাই আজ তারা আরও বেশি সতর্ক। এই পর্বে ভোট নিরাপত্তায় কোনো রকম ফাঁক-ফোকর বরদাশত করা হবে না বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন।

আজকের ভোটে দুই আসন থেকে লড়বেন বিজেপি সভাপতি অমিত শাহ ও কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসীল অনুযায়ী, তৃতীয় দফায় মোট ১১৬টি আসনে ভোট হওয়ার কথা থাকলেও দ্বিতীয় দফায় পূর্ব ত্রিপুরা আসনের ভোট স্থগিত করে নির্বাচন কমিশন। আজ ওই আসনটিতেও ভোট অনুষ্ঠিত হচ্ছে।

তবে তৃতীয় ধাপের এই ভোটে সবচেয়ে বেশি নজর থাকবে গুজরাট ও কেরালার দিকে। কেননা ওই দুই রাজ্যের সবকটি আসনে আজ ভোট অনুষ্ঠিত হচ্ছে। তাছাড়া গুজরাটের গান্ধীনগর ও কেরালার ওয়েনাড থেকে লড়ছেন অমিত শাহ ও রাহুল গান্ধী।

আসামের চারটি এবং বিহার ও পশ্চিমবঙ্গের পাঁচটি করে আসনে ভোট হবে আজ। সবচেয়ে বেশি লোকসভা আসন থাকা উত্তর প্রদেশের দশটি আসনের মানুষও আজ তাদের প্রতিনিধি নির্বাচন করবে।

কর্ণাটক ও মহারাষ্ট্র উভয় প্রদেশে ভোট হচ্ছে ১৪টি করে আসনে। এ ছাড়া উড়িষ্যা ছয়টি গোয়াতে দুইটি এবং ছত্তিশগড়ের সাতটি আসনে ভোট চলছে। জম্মু ও কাশ্মীরসহ কেন্দ্রশাসিত অঞ্চল দাদরা ও নগর হাভেলি এবং দামান ও দিউতে একটি করে আসনে ভোট হচ্ছে।

বর্তমান প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যুত করতে চাইলে এই দফায় তামিলনাড়ূ ও কর্ণাটকে বিরোধী দল কংগ্রেস নেতৃত্বাধীন জোটের নিরঙ্কুশ জয়লাভ অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা ২০১৪ সালের নির্বাচনে দক্ষিণাঞ্চলীয় প্রদেশগুলোর মধ্যে একমাত্র কর্ণাটকেই বিজেপির উপস্থিতি ছিল লক্ষণীয়। ওই নির্বাচনে ২৮ আসনের মধ্যে ১৭টিতে জয়ী হয়েছিল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

 
Electronic Paper