ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পাকিস্তানে যাত্রীদের বাস থেকে নামিয়ে ১৪ জনকে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১:০৮ অপরাহ্ণ, এপ্রিল ১৮, ২০১৯

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের একটি মহাসড়কে বাস থেকে নামিয়ে অন্তত ১৪ যাত্রীকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দেশটির স্থানীয় সময় রাত সাড়ে ১২ টা থেকে ১টার মধ্যে এ ঘটনা ঘটেছে।

হতাহতদের দেহ পরীক্ষার সময় পাকিস্তানের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ মুসা বলেন, তারা সবাই গুলিবিদ্ধ হয়েছে। বেশিরভাগেরই মাথায় গুলি করা হয়েছে।

আঞ্চলিক স্বরাষ্ট্র সচিব হায়দার আলী জানান, হামলা চালানোর আগে হামলাকারীরা আধা সামরিক বাহিনীর পোশাক পরেছিলেন এবং গুলি বর্ষণের আগে যাত্রীদের বাস থেকে নামতে বাধ্য করা হয়।

দেশটির গণমাধ্যম সূত্রে জানা যায়, সেনা পোশাক পরা প্রায় ১৫ থেকে ২০ জন অজ্ঞাত বন্দুকধারীর একটি দল করাচী থেকে গওয়াদরগামী পাঁচ থেকে ছয়টি বাস থামায়। বুজি টপ এলাকায় বন্দুকধারীরা একটি বাস থামিয়ে যাত্রীদের পরিচয়পত্র পরীক্ষা করে, তারপর ১৬ জন যাত্রীকে বাস থেকে নামিয়ে নিয়ে যায়। এদের মধ্যে দুই যাত্রী কোনোরকমে রক্ষা পেয়ে পালিয়ে গিয়ে নিকটবর্তী আধাসামরিক বাহিনীর চেকপোস্টে খবর দেন।

বাসে যাত্রীরা করাচী থেকে মাকরান উপকূলীয় মহাসড়ক ধরে বন্দর নগরী গাওয়াদারে যাচ্ছিলেন। গাওয়াদার জেলা স্বাস্থ্য কর্মকর্তা আসিফ শাওয়ানি জানান, এটি একটি নির্জন জায়গা। এটি ওরমারার নিকটতম শহর থেকে ৬০ কিলোমিটার এবং গাওয়াদার থেকে ৩০০ কিলোমিটার দূরে অবস্থিত।

স্থানীয় কর্মকর্তারা এ হত্যাকাণ্ডের উদ্দেশ্য ও এর সঙ্গে জড়িতদের বিষয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানাতে পারেননি। তখনও পর্যন্ত নিহতদের পরিচয়ও শনাক্ত করা সম্ভব হয়নি।

২০১৫ সালেও বেলুচিস্তানের মাসটুং এলাকায় একই ধরনের একটি হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছিল। ওই সময় সশস্ত্র ব্যক্তিরা করাচিগামী দুটি বাসের প্রায় ২৪ জন যাত্রীকে অপহরণ করে নিকটবর্তী পার্বত্য এলাকায় নিয়ে অন্তত ১৯ জনকে গুলি করে হত্যা করেছিল।

সূত্র: আল জাজিরা

 
Electronic Paper