কিম সরকারে রদবদল

ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯ | ৬ বৈশাখ ১৪২৬

কিম সরকারে রদবদল

আন্তর্জাতিক ডেস্ক ১:৪১ অপরাহ্ণ, এপ্রিল ১৩, ২০১৯

print
কিম সরকারে রদবদল

উত্তর কোরিয়ায় নতুন রাষ্ট্রপ্রধানের নাম ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে সরকারে অপ্রত্যাশিতভাবে আনা হয়েছে বড় ধরনের রদবদল । একই সঙ্গে কিম জং উন নিজেও নতুন পদবি গ্রহণ করেছেন। তা হলো, কোরিয়ান জনগণের সর্বোচ্চ প্রতিনিধি (সুপ্রিম রিপ্রেজেন্টেটিভ অব অল দ্য কোরিয়ান পিপল)। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, গত বৃহস্পতিবার উত্তর কোরিয়ার রাবার স্ট্যাম্প পার্লামেন্টের এক অধিবেশনে প্রত্যাশিতভাবে আবারও রাষ্ট্র পরিচালনা পরিষদ স্টেট অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন কিম জং উন। তবে প্রথমবারের মতো তার পদবি হিসেবে কোরিয়ান জনগণের সর্বোচ্চ প্রতিনিধি ব্যবহার করা হয়েছে। গত ফেব্রুয়ারিতে এক ডিক্রির মাধ্যমে এই পদবি কার্যকর করা হলেও এবারই প্রথম তা রাষ্ট্রীয় পর্যায়ে ব্যবহার করা হলো।

পিপলস অ্যাসেম্বলি অব নর্থ কোরিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব পেয়েছেন চো রিয়ং হায়। তিনি কিম জং উনের ঘনিষ্ঠ সহচর কিম ইয়ং ন্যামের স্থলাভিষিক্ত হয়েছেন। এখন থেকে চো রিয়ং হায় সাংবিধানিকভাবে রাষ্ট্রের প্রধান হিসেবে বিবেচিত হবেন। একই সঙ্গে বিভিন্ন কূটনৈতিক কার্যক্রমে দেশের প্রতিনিধিত্ব করবেন। তবে বাহ্যিক দৃষ্টিতে এটি ক্ষমতার বিকেন্দ্রীকরণ মনে হলেও কিম জং উন তার ক্ষমতা আরো সুসংহত করেছেন দেশি এবং আন্তর্জাতিকভাবে।

গত বছরের শুরু থেকে কিম জং উন দেশের অর্থনৈতিক অগ্রগতি ও আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা বাড়ানোর দিকে মনোযোগ দিয়েছেন। দফায় দফায় যুক্তরাষ্ট্র, চীন ও দক্ষিণ কোরিয়ার সর্বোচ্চ নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। এদিকে, চেয়ারম্যান হিসেবে পুনর্নির্বাচিত হওয়ায় কিম জং উনকে অভিনন্দন জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এক বিবৃতিতে তিনি বলেছেন, চীন উত্তর কোরিয়ার সঙ্গে বন্ধুত্বকে মূল্যায়ন করে এবং দ্বিপক্ষীয় সম্পর্ককে আরো এগিয়ে নিতে চায়।