ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

৫১ কোটি বছর আগের জীবাশ্ম আবিষ্কার

ডেস্ক রিপোর্ট
🕐 ৯:২৬ পূর্বাহ্ণ, মার্চ ২৫, ২০১৯

চীনের এক নদীর পাড়ে হাজার হাজার জীবাশ্ম আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। এগুলোর বয়স ৫১ কোটি ৮০ লাখ বছর। দেশটির হুবেই প্রদেশের ডানশুয়ে নদীর তীরে এগুলোকে খুঁজে পাওয়া যায়।

চিংজিয়ায় বাইওটার অঙ্গপ্রত্যঙ্গগুলো এত বছর পরও সম্পূর্ণ অবিকৃত রয়েছে। নমুনাগুলো বিশ্লেষণ করা জীবাশ্ম বিজ্ঞানীরা বলছেন, জীবাশ্ম বিজ্ঞানে গত ১০০ বছরের মধ্যে এত বড় আবিষ্কার আর হয়নি।

গতকাল রোববার ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, এই জীবাশ্মগুলো সম্পূর্ণ ভিন্ন। কারণ এই প্রাণীগুলোর দেহের কোমল কোষ, যেমন ত্বক, চোখ বা দেহের অন্য অঙ্গপ্রত্যঙ্গগুলো এত বছর পরও সম্পূর্ণ অবিকৃত অবস্থায় রয়েছে।

জীবাশ্ম বিজ্ঞানীরা বলছেন, এই আবিষ্কার একেবারে মাথা ঘুরিয়ে দেওয়ার মতো। কারণ এদের অর্ধেকেরও বেশি প্রজাতি অনাবিষ্কৃত ছিল। এই জীবাশ্মগুলোর নাম দেওয়া হয়েছে ‘চিঙজিয়াং বাইওটা’। বিজ্ঞানীরা নদীর ওই পাড় থেকে এ পর্যন্ত ২০ হাজার নমুনা সংগ্রহ করেছেন। এর মধ্যে ৪৩৫১টি নমুনা বিশ্লেষণ করা হয়েছে। নমুনাগুলোর মধ্যে রয়েছে নানা রকম পোকা, জেলিফিশ, সি অ্যানেমোনে এবং শ্যাওলা।

চীনের নর্থওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জিংলিয়াং ঝ্যাং, যিনি এ বিষয়ে একটি গবেষক দলের নেতৃত্ব দিয়েছেন। তিনি বলেন, প্রাণীর উদ্ভবের গোড়ার দিক সম্পর্কে গবেষণায় এই জীবাশ্মগুলো গুরুত্বপূর্ণ সূত্র হিসেবে কাজ করবে।

এ আবিষ্কারটি বিশেষভাবে বিস্ময়কর এ জন্য যে, নরম দেহের যেসব প্রাণী সেগুলো সাধারণত জীবাশ্মতে পরিণত হয় না। সম্ভবত কোনো ঝড়ের ধাক্কায় এই প্রাণীগুলো দ্রুত নদীতে পলির নিচে চাপা পড়ে যায় বলে অধ্যাপক ঝ্যাং জানান।

 
Electronic Paper