ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নিউজিল্যান্ডে মসজিদে হামলা

ওআইসির জরুরি বৈঠক আজ

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ২:০২ অপরাহ্ণ, মার্চ ২২, ২০১৯

নিউজিল্যান্ডের ইতিহাসে গত শুক্রবার ছিল ‘কালো শুক্রবার’। ওই দিনের ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনাকে নিউজিল্যান্ডবাসী বর্ণনা করছেন, নিজেদের নির্দোষিতা খোয়ানোর দিন। ক্রাইস্টচার্চের দুটি মসজিদে ঢুকে শ্বেত জাতীয়তাবাদী সন্ত্রাসী ব্রেন্টন ট্যারান্ট সেমি-অটোমেটিক রাইফেল দিয়ে গুলি চালালে দেশটির ইতিহাসে সবচেয়ে বর্বরোচিত গণহত্যার ঘটনাটি ঘটে। নৃশংসতম এ হামলায় এখন পর্যন্ত নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৫০। এ হামলার বিষয় নিয়ে আলোচনা করতে ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসির জরুরি বৈঠক আজ শুক্রবার তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত হবে।

সংস্থাভুক্ত দেশগুলোর পররাষ্ট্র মন্ত্রীরা তুরস্কের ইস্তাম্বুল শহরে এ বৈঠকে মিলিত হবেন।

বৈঠক থেকে মুসল্লিদের ওপর উগ্র খ্রিস্টান সন্ত্রাসীর ভয়াবহ গুলিবর্ষণ ও নির্বিচার হত্যাকাণ্ডের নিন্দা জানানো হবে। গত শুক্রবারের ওই হামলায় অন্তত ৬০ জন মুসল্লি আহত হয়েছেন। যাদের অনেকের অবস্থা গুরুতর।

ওই হামলার পর ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ ও চাভুসোগ্লু ফোনে আলোচনা করেন। এরপর সংস্থার পররাষ্ট্রমন্ত্রীদের এ জরুরি বৈঠক আহ্বান করা হয়।

এর আগে গতকাল বৃহস্পতিবার তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, বৈঠকে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগ্লু সভাপতিত্ব করবেন। বৈঠকে যোগ দেয়ার জন্য জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন এবং ইউরোপের নিরাপত্তা ও সহযোগিতা বিষয়ক সংস্থার প্রতিনিধিদেরকেও আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানানো হয়েছিলো।

উল্লেখ্য, গত শুক্রবার (১৫ মার্চ) নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নুর ও লিনউডের একটি মসজিদে ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। এর মধ্যে আল নুর মসজিদে স্বয়ংক্রিয় মেশিনগান দিয়ে ব্যাপক নৃশংসতা চালায় অস্ট্রেলীয় বংশোদ্ভূত ২৮ বছর বয়সী উগ্রবাদী সন্ত্রাসী ব্রেনটন টারান্ট।

শুধু তাই নয়, ১৭ মিনিটের ওই হত্যাযজ্ঞের ঘটনা সরাসরি অনলাইনে প্রচারও করে সে। ধারণা করা হচ্ছে, লিনউডের মসজিদেও সে হামলা চালিয়েছে। উভয় ঘটনায় অন্তত ৫০ জন মুসল্লি নিহত এবং অন্তত ৬০ জন আহত হয়েছেন।

এ ঘটনায় প্রাথমিকভাবে টারান্টের বিরুদ্ধে একটি খুনের মামলা হয়েছে। তবে তার বিরুদ্ধে আরো একাধিক মামলা হবে বলে মনে করা হচ্ছে।

 
Electronic Paper