ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইরাকে ফেরি ডুবিতে নিহত বেড়ে ১০০

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৯:৩৩ পূর্বাহ্ণ, মার্চ ২২, ২০১৯

ইরাকের মসুল শহরের টাইগ্রিস নদীতে ফেরি ডুবে কমপক্ষে ১শ জন নিহত হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে, নিহতদের মধ্যে অধিকাংশই নারী এবং শিশু। ধারণা করা হচ্ছে দুর্ঘটনার সময় ফেরিটিতে প্রায় ২শ জন যাত্রী ছিল।

বৃহস্পতিবার কুর্দিদের ফার্সি নববর্ষ ‘নওরুজ’ উদযাপন শেষে উম্ম রাবেন দ্বীপ থেকে ফেরার পথে ফেরিটি ডুবে যায়।

দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, এ ঘটনায় বহু নারী ও শিশু গুরুতর আহত অবস্থায় বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছে। এছাড়াও অনেকে এখনো নিখোঁজ রয়েছেন। তাদের উদ্ধারে তৎপরতা অব্যাহত রয়েছে।

মসুলের প্রতিরক্ষা দফতর জানিয়েছে, ফেরিতে যারা ছিলেন তাদের মধ্যে বেশিরভাগ লোকজনই সাতার জানত না। নিহতদের মধ্যে কমপক্ষে ১৯ শিশু এবং ৬১ জন নারী রয়েছে। এছাড়া আরও ৫৫ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল সা’দ মান বার্তাসংস্থা এপিকে বলেছেন, বৃহস্পতিবারের দুর্ঘটনায় ৭১ জন নিহত হয়েছেন। এছাড়াও নিহতের সংখ্যা আরো বাড়তে পারে। এ ঘটনায় ১৯ শিশুসহ ৫৫ জনকে উদ্ধার করা হয়েছে। দমকল বাহিনী নদীতে নিখোঁজদের সন্ধান করছেন।

ইরাকের রাজধানী বাগদাদ থেকে আলজাজিরার প্রতিনিধি নাতাশা গোনেইম জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভিডিও ফুটেজে অত্যন্ত হৃদয়বিদারক দৃশ্য দেখা গেছে।

এতে দেখা যায়, একটি ফেরি ডুবে যাচ্ছে... লোকজন টাইগ্রিস নদীতে ঝাপিয়ে পড়ছেন। অন্যদের উদ্ধার করছে। নদীর তীরে অনেকেই আর্তনাদ করছেন।

এক যাত্রী এএফপিকে বলেন, ফেরিতে অনেক বেশি যাত্রী ছিল। সে কারণে ফেরিটি অনেক বেশি ভারী হয়ে গিয়েছিল এবং এটি উল্টে যায়। আমি নিজের চোখে পানিতে মৃত শিশুদের দেখেছি।

দুর্ঘটনার পর পরই সেখানে হেলিকপ্টার এবং অ্যাম্বুলেন্স মোতায়েন করা হয়। যারা বেঁচে আছেন তাদের সহায়তা করতে এবং নিহতদের মরদেহ উদ্ধারে অভিযান চালানো হয়েছে।

 

 
Electronic Paper