ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভারতে লোকসভা নির্বাচন

১৮২ আসনে প্রার্থী ঘোষণা বিজেপির

ডেস্ক রিপোর্ট
🕐 ১১:০৬ অপরাহ্ণ, মার্চ ২১, ২০১৯

আসন্ন লোকসভা নির্বাচনে প্রথম দফায় ১৮২ আসনে প্রার্থীর নাম ঘোষণা করেছে ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। এর মধ্যে পশ্চিমবঙ্গের ২৮ আসনের প্রার্থীদের নামও রয়েছে। গত ১৬, ১৯ ও ২০ মার্চ বিজেপির কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠকের পর গতকাল বৃহস্পতিবার সাংবাদিকদের সামনে প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

১৬ থেকে ২০ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত বিজেপির বৈঠকে উপস্থিত ছিলেন বিজেপির শীর্ষ নেতৃত্ব। ছিলেন নরেন্দ্র মোদি, অমিত শাহ, অরুণ জেটলি, রাজনাথ সিংহসহ অন্যরা।

গতকাল জানানো হয়েছে উত্তরপ্রদেশের বারানসি কেন্দ্রে নরেন্দ্র মোদি, লক্ষ্মৌ আসনে রাজনাথ সিংহ, গুজরাটের গাঁধীনগরে অমিত শাহ এবং মহারাষ্ট্রের নাগপুরে বিজেপির হয়ে ভোটে লড়বেন নিতিন গডকরি। এ ছাড়া উত্তরপ্রদেশের মথুরায় বিজেপির হয়ে ভোটে দাঁড়াবেন হেমা মালিনী, অমেঠিতে বিজেপির হয়ে লড়বেন স্মৃতি ইরানি। উন্নাওতে বিজেপি প্রার্থী স্বামী সাক্ষী মহারাজ এবং গাজিয়াবাদে বিজেপি প্রার্থী সাবেক সেনাপ্রধান ভি কে সিংহ। মহারাষ্ট্রের মুম্বাই সেন্ট্রালে বিজেপি প্রার্থী পুনম মহাজন এবং অরুণাচল পশ্চিমে বিজেপি প্রার্থী হলেন কিরেন রিজিজু।

রাজ্যে ৪২টি আসনের সবকটিতে প্রার্থী তালিকা এখনো চূড়ান্ত করে উঠতে পারেনি বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। সেই কারণেই আপাতত ২৮ আসনের প্রার্থী তালিকা ঘোষণা করা হলো বলে মনে করা হচ্ছে।

সদ্য প্রকাশিত তালিকা অনুযায়ী, রাজ্যের বিভিন্ন কেন্দ্রে যে প্রার্থীদের দাঁড় করানো হয়েছে তারা হলেন- কুচবিহারে নিশীথ প্রামাণিক, আলিপুরদুয়ারে জন বার্লা, রায়গঞ্জে দেবশ্রী চৌধুরী, মালদহ উত্তরে খগেন মুর্মু, যাদবপুরে অনুপম হাজরা, বিষ্ণুপুরে সৌমিত্র খাঁ, দমদমে শমীক ভট্টাচার্য, কলকাতা উত্তরে রাহুল সিনহা এবং বারাসতে মৃণাল কান্তি দেবনাথ, জলপাইগুড়িতে জয়ন্ত রায়, বালুরঘাটে সুকান্ত মজুমদার, মালদহ দক্ষিণে শ্রীরূপা মিত্র চৌধুরী, কৃষ্ণনগর কল্যাণ চৌবে এবং জয়নগরে অশোক কাণ্ডারি এবং মথুরাপুরে শ্যামাপ্রসাদ হালদার।

এ ছাড়া কলকাতা দক্ষিণে চন্দ্র বোস, বীরভূমে দুধকুমার মণ্ডল, মেদিনীপুরে দিলীপ ঘোষ, ঘাটালে ভারতী ঘোষ, তমলুকে সিদ্ধার্থ নস্কর, ঝাড়গ্রামে কুঁয়ার হেমব্রম, আরামবাগে তপন রায় এবং বর্ধমান পূর্বে পরেশ চন্দ্র দাসের নাম বিজেপি প্রার্থী হিসেবে ঘোষণা করা হয়েছে।

বিজেপি প্রার্থীদের তালিকায় আসানসোলে বাবুল সুপ্রিয়, বসিরহাটে সায়ন্তন বসু, হুগলিতে লকেট চট্টোপাধ্যায়, শ্রীরামপুরে দেবজিৎ সরকার, ব্যারাকপুরে অর্জুন সিংহের নাম রয়েছে। এই আসনগুলো ছাড়া বাকিগুলোতে আগামী কয়েক দিনের মধ্যেই প্রার্থীদের নাম চূড়ান্ত করা হবে বলে জানিয়েছে বিজেপি সূত্র।

 
Electronic Paper