এবার ব্রেক্সিট বিলম্বিত করার ভোট

ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯ | ৬ চৈত্র ১৪২৫

এবার ব্রেক্সিট বিলম্বিত করার ভোট

ডেস্ক রিপোর্ট ১১:১৬ পূর্বাহ্ণ, মার্চ ১৫, ২০১৯

print
এবার ব্রেক্সিট বিলম্বিত করার ভোট

কোনো চুক্তি ছাড়াই ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বের হয়ে আসার (ব্রেক্সিট) প্রস্তাবটি (নো ডিল ব্রেক্সিট) প্রত্যাখ্যানের পক্ষে রায় দিয়েছে ব্রিটিশ পার্লামেন্ট।

গত বুধবার পার্লামেন্টে উত্থাপিত প্রস্তাবে বলা হয়েছে, সম্পর্কের রূপরেখা তৈরি না করে কোনো চুক্তি ছাড়াই বেরিয়ে আসাকে অনুমতি দেবে না হাউস। এই পরিস্থিতিতে গতকাল বৃহস্পতিবার রাতে ফের ভোটাভুটির কথা রয়েছে ব্রিটিশ পার্লামেন্ট। যেখানে এমপিরা ঠিক করবেন ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার জন্য আরও সময় চাওয়া হবে কি না।

এদিন প্রস্তাবটির পক্ষে ভোট দেন ৩২১ জন আইনপ্রণেতা। আর বিপক্ষে ভোট দিয়েছেন ২৭৮ জন। খবর : বিবিসির।

ব্রেক্সিটের আর মাত্র দুই সপ্তাহ বাকি। গণভোটের সিদ্ধান্ত অনুযায়ী, ২০১৯ সালের ২৯ মার্চের মধ্যে দেশটির বেরিয়ে যাওয়ার কথা। বিচ্ছিন্ন হওয়ার পর ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ক কেমন হবে তা নিয়ে গত নভেম্বরে জোটটির সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছিলেন থেরেসা। সে চুক্তি পার্লামেন্টে প্রত্যাখ্যাত হয়। গত মঙ্গলবারও সংশোধিত পরিকল্পনাটি বাতিল হয়। বুধবার ফের অনুষ্ঠিত ভোটাভুটিতে চুক্তিবিহীন ব্রেক্সিটের বিরুদ্ধে রায় আসে।

এখন আর্টিক্যাল ফিফটি এর সময়সীমা বাড়িয়ে ব্রেক্সিট বিলম্বিত করার ব্যাপারে ভোটাভুটি হবে। তবে ইইউ বলছে, আর্টিক্যাল ফিফটির মেয়াদ বাড়ানোর আগে তাদের একটি নির্ভরযোগ্য পর্যালোচনায় যেতে হবে।

এদিকে লেবার পার্টি নেতা জেরেমি করবিন বলেছেন, এখন প্রধানমন্ত্রী থেরেসা মের উচিত সাধারণ নির্বাচনের ডাক দেওয়া। করবিন জানিয়েছেন, বিকল্প ব্রেক্সিট পরিকল্পনা উপস্থাপন করে যাবে তার দল। তবে লেবার পার্টি ব্রেক্সিট প্রশ্নে আরেকটি গণভোটকে সমর্থন জানাবে কি না, সে ব্যাপারে কিছু উল্লেখ করেননি তিনি।

এ ছাড়া থেরেসার প্রথম খসড়া প্রস্তাবে থাকা আইরিশ ব্যাকস্টপ পরিকল্পনা নিয়ে অনেকের মধ্যে আপত্তি রয়েছে।