সিরিয়ায় ৩ হাজার আইএসের আত্মসমর্পণ

ঢাকা, বুধবার, ২২ মে ২০১৯ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

সিরিয়ায় ৩ হাজার আইএসের আত্মসমর্পণ

আন্তর্জাতিক ডেস্ক ৩:৩২ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০১৯

print
সিরিয়ায় ৩ হাজার আইএসের আত্মসমর্পণ

সিরিয়ার ইসলামিক স্টেট অধিকৃত সর্বশেষ অঞ্চলের প্রায় ৩ হাজার জিহাদি আত্মসমর্পণ করেছে। বার্তা সংস্থা এএফপির বরাতে গত মঙ্গলবার আইএস কুর্দি নেতৃত্বাধীন বাহিনী একথা জানিয়েছে।

২০১৪ সালে সিরিয়া পার্শ্ববর্তী ইরাকের একটি বড় অংশ নিয়ে গোষ্ঠীটি ‘খিলাফত’ ঘোষণা দিয়েছিল। মার্কিন সমর্থিত সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্স (এসডিএফ) কয়েক সপ্তাহ ধরেই আইএস অধিকৃত সর্বশেষ অঞ্চলটি দখল নিতে জোর লড়াই চালিয়ে যাচ্ছে। কিন্তু নদীতীরবর্তী এলাকায় সাধারণ নারী, পুরুষ ও শিশুদের জন্য তাদের অগ্রযাত্রা ব্যাহত হচ্ছে।

আত্মসমর্পণের জন্য বেঁধে দেওয়া সময় শেষ হয়ে গেলে গত রোববার মার্কিন নেতৃত্বাধীন জোটের সহায়তায় এসডিএফ নতুন করে অভিযান শুরু করে। টানা তিন রাত ধরে বাগৌজে বিমান হামলা ও গোলাবর্ষণ চলছে। এতে বিপুলসংখ্যক যোদ্ধা নিহত ও কয়েকশ জিহাদি ও তাদের আত্মীয়স্বজন আত্মসমর্পণ করেছে। সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সের মুখপাত্র মুস্তাফা বালি গত মঙ্গলবার সন্ধ্যায় টুইট বার্তায় জানান, ‘গতকাল সন্ধ্যা থেকে এ পর্যন্ত ৩ হাজার আইএস জিহাদি আমাদের কাছে আত্মসমর্পণ করেছে।’

তিনি আরও বলেন, সংখ্যালঘু ইয়াজিদি সম্প্রদায়ের তিন নারী ও চার শিশুকেও উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় এসডিএফ ও মার্কিন নেতৃত্বাধীন জোট আইএসের সর্বশেষ ঘাঁটিতে ব্যাপক গোলা ও বিমান হামলা চালায়। ইউনিট কমান্ডার শরিফ বলেন, তার বাহিনী জিহাদিদের ওপর হামলা চালাতে প্রস্তুত রয়েছে।

তিনি আরও বলেন, ‘আমরা পূর্ণ শক্তি নিয়েই অভিযান চালাব।’ গত মঙ্গলবার ভোরে এসডিএফ ইউনিট কমান্ডার আলি চেইর বলেন, তার বাহিনী ও জোট জিহাদিদের হটিয়ে দিতে রাতভর আইএস ঘাঁটিগুলোতে হামলা চালিয়েছে।