আমিরাতে ভ্রমণ ভিসায় আসা প্রবাসীরা আতঙ্কে

ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯ | ৬ চৈত্র ১৪২৫

আমিরাতে ভ্রমণ ভিসায় আসা প্রবাসীরা আতঙ্কে

আব্দুল্লাহ আল শাহীন, ইউএই ১২:১২ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০১৯

print
আমিরাতে ভ্রমণ ভিসায় আসা প্রবাসীরা আতঙ্কে

বাংলাদেশের দ্বিতীয় শ্রমবাজার আমিরাতে দীর্ঘ ছয় বছর ধরে বাংলাদেশিদের জন্য শ্রমিক ভিসা বন্ধ রয়েছে। ভিসা প্রদান বন্ধ থাকলেও গত এক বছরে ভিজিট বা ভ্রমণ ভিসা অনেকটা সহজ করা হয়েছে। এ সুযোগে অনেকে জীবিকা অর্জনের জন্য আমিরাত আসছেন।

ভ্রমণ ভিসায় এসে কিছুসংখ্যক লোক ইনভেস্টর ভিসা লাগিয়ে বৈধ হচ্ছেন। আবার অনেকে ভিজিটের নির্ধারিত তিন মাসের মধ্যে ইনভেস্টর ভিসা না লাগিয়ে এখানে থেকে যাচ্ছেন। আমিরাতের আইনানুযায়ী, নির্ধারিত সময়ের মধ্যে দেশে ফেরত না গেলে কিংবা ভিসা না লাগালে অবৈধ হিসেবে চিহ্নিত করা হয়। বর্তমানে আমিরাত অবৈধভাবে বসবাসকারীদের জন্য বাসযোগ্য নয়। আমিরাত সরকার ২০১৮ সালের আগস্ট মাস থেকে ডিসেম্বরের ৩১ তারিখ পর্যন্ত অবৈধ অভিবাসীদের বৈধতার সুযোগ দিয়েছিল। একই সঙ্গে ২০১৯ সালে অবৈধভাবে বসবাসকারীদের কাজ না দেওয়ার জন্য সব প্রতিষ্ঠানকে জানিয়ে দেওয়া হয়।

অন্যদিকে একটি প্রতিষ্ঠান আইন অমান্য করে স্পন্সরশিপ ছাড়া একজন শ্রমিককে কাজে রাখার অপরাধে মার্চ মাসের প্রথম সপ্তাহে আদালত সে প্রতিষ্ঠানকে ৫০ হাজার দিরহাম টাকায় প্রায় ১২ লাখ টাকা জরিমানা ধার্য করে এবং অবৈধ বসবাসকারীকে ২ মাসের জেল ও দেশত্যাগের নির্দেশ দেন।

আদালতের এ রায়ের সংবাদটি স্থানীয় গণমাধ্যমে প্রচার হওয়ার পর থেকে এখানকার প্রতিষ্ঠানগুলো পুরোপুরি সতর্ক। এমন পরিস্থিতিতে বাংলাদেশ থেকে ভ্রমণ ভিসায় এসে যারা অবৈধভাবে বসবাস করছেন তাদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।