এখনো পাকিস্তানে আসিয়া

ঢাকা, সোমবার, ২২ এপ্রিল ২০১৯ | ৮ বৈশাখ ১৪২৬

এখনো পাকিস্তানে আসিয়া

আন্তর্জাতিক ডেস্ক ১:৫৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১১, ২০১৯

print
এখনো পাকিস্তানে আসিয়া

ধর্ম অবমাননার অভিযোগ থেকে মুক্তি মিললেও এখনো পাকিস্তান ছাড়তে পারেননি দেশটির খ্রিস্টান নারী আসিয়া বিবি। রাজধানী ইসলামাবাদের কাছের একটি গোপন জায়গা থেকে তাকে করাচির আরেকটি বাড়িতে সরিয়ে নেওয়া হয়েছে।

গত শনিবার তার এক বন্ধু জানিয়েছেন, কানাডায় মেয়ের কাছে পৌঁছাতে না পারায় আসিয়া ভীত, হতাশ হয়ে পড়েছেন। কখন পাকিস্তান ছাড়তে পারবেন তা নিয়ে অনিশ্চয়তায় আছেন তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

২০০৯ সালে খামারে কাজ করার সময় মুসলিম সহকর্মীদের গ্লাসে পানি খাওয়া নিয়ে ঝগড়ার জেরে আসিয়ার বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ তোলা হয়। বরাবরই আসিয়া এই অভিযোগ অস্বীকার করে এলেও ২০১০ সালে পাকিস্তানের ধর্ম অবমাননাসংক্রান্ত আইনে দেশটির প্রথম নারী হিসেবে আসিয়াকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। বিশ্বজুড়ে তুমুল সমালোচনার পর গত বছরের ৩১ অক্টোবর আসিয়া বিবিকে খালাস দেন উচ্চ আদালত।

আসিয়া পাকিস্তান ত্যাগ করতে না পারলেও গত মাসে কানাডা পৌঁছেছেন তার মেয়েরা। এ ছাড়া গত শুক্রবার পাকিস্তান ছেড়েছেন তার বন্ধু আমানউল্লাহ। ইউরোপীয় কূটনীতিকদের সঙ্গে আসিয়ার যোগাযোগে মধ্যস্থতাকারী ছিলেন তিনি। শনিবার তিনি আল জাজিরাকে বলেছেন, ‘কখন তিনি (আসিয়া) দেশ ছাড়তে পারবেন সে বিষয়ে কোনো নির্দেশনা পাননি। কেন তিনি পাকিস্তান ছাড়তে পারছেন না তাও তাকে বলা হচ্ছে না’।

আমানউল্লাহ জানান আসিয়া তাকে জানিয়েছেন, বাড়ির একটি ঘরে তাকে এবং তার স্বামীকে রাখা হয়েছে। শুধু খাবার দেওয়ার সময়ে দরজা খোলা হয়। কেবল সকাল এবং রাতে ফোনে কথা বলার সুযোগ পান তিনি। সাধারণত মেয়েদের সঙ্গেই কথা বলে থাকেন তিনি। পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরি বলেছেন, আসিয়া বিবি তার পরিবারের সঙ্গে আছেন আর তাকে প্রয়োজনীয় নিরাপত্তা দেওয়া হচ্ছে।