ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঘর পালানো সেই সৌদি তরুণীর নাম পরিবর্তন

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৬:৪১ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০১৯

পরিবার ছেড়ে কুয়েত থেকে পালিয়ে এসে কানাডায় আশ্রয় পাওয়া সেই সৌদি তরুণী রাহাফ মোহাম্মদ আল-কুনুন নিজের নাম পরিবর্তন করেছেন। ধর্মত্যাগী সৌদি কিশোরী রাহাফ আল-কানুন তার নাম থেকে পারিবারিক নাম আল-কুনুন বাদ দিয়েছে তাই এখন থেকে তার নাম রাহাফ মোহাম্মদ। মঙ্গলবার টরেন্টোয় এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান তিনি। এছাড়া এসময় তিনি নিজেকে অনেক ভাগ্যবতী বলে আখ্যায়িত করে বলেন, সৌদি আরব থেকে পালাতে গিয়ে অনেক মেয়ে নিখোঁজ হয়ে গেছে। অনেক মেয়েই সৌদি আরবের বাস্তবতাকে বাধ্য হয়ে মেনে নিচ্ছে।

প্রসঙ্গত, পরিবারের সঙ্গে কুয়েতে বেড়াতে গিয়ে সেখান থেকে পালিয়ে রাহাফ থাইল্যান্ড হয়ে অস্ট্রেলিয়া প্রবেশের চেষ্টা করতে গিয়ে ব্যাংককের অভিবাসন কর্তৃপক্ষের হাতে আটক হন। এরপর অস্ট্রেলিয়ায় আশ্রয় প্রার্থী রাহাফকে আটক করে হোটেলের একটি রুমে বন্দি রাখা হয় এবং জোর করে তাকে কুয়েতগামী বিমানে তুলে দেওয়ার চেষ্টাও করা হয়। কিন্তু তিনি নিজেকে হোটেল রুমে আটকে রেখে সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া বিভিন্ন পোস্টের মাধ্যমে বিশ্ববাসীর মনোযোগ আকর্ষণের চেষ্টা করেন তিনি।

এ সময় পরিবারের কাছে ফেরত যেতে চাননি। তাকে সৌদি আরব নিতে থাইল্যান্ড পৌঁছানো বাবা ও ভাইয়ের সঙ্গে দেখা করতে অস্বীকৃতি জানানে এবং পরিবারে কাছ ফিরতে অসম্মতি প্রকাশ করেন। এতে শেষে থাই সরকার বাধ্য হয় তার সঙ্গে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার প্রতিনিধিদের সাক্ষাতের সুযোগ দিতে এবং নানা নাটকীয়তার এক পর্যায়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তাকে নিজ দেশে আশ্রয় দেওয়ার সিদ্ধান্তের কথা জানান।

এদিকে রাহাফের কানাডায় আশ্রয় পাওয়ার খবর প্রকাশিত হওয়ার পর গত সোমবার তার পরিবারের তরফে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। তাতে রাহাফকে মানসিক ভারসাম্যহীন মন্তব্য করে পরিবার তাকে ত্যাজ্য করেছে বলে জানা গেছে।

অন্য দিকে, গত সোমবারই কানাডার এক গণমাধ্যমকে রাহাফ জানান, কানাডায় তিনি এখন পড়াশোনার পাশাপাশি একটি চাকরি নিয়ে স্বাভাবিক জীবন যাপন করতে চান। এছাড়া তিনি কানাডায় আশ্রয় পেয়ে অত্যন্ত আনন্দিত বলে জানিয়েছেন।

 

 
Electronic Paper