ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ব্রেক্সিট ইস্যু

সর্বোচ্চ ব্যবধানে হারলেন থেরেসা মে

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৩:২৮ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৬, ২০১৯

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে'র ব্রেক্সিট সংক্রান্ত খসড়া চুক্তি ২৩০ ভোটের ব্যবধানে পার্লামেন্টে প্রত্যাখ্যাত হয়েছে। তবে সরকারের বিরুদ্ধে আস্থা ভোটকে স্বাগত জানিয়েছেন তিনি। আগামী ২৯ মার্চের মধ্যে যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে আনুষ্ঠানিকভাবে বের হয়ে যাওয়ার কথা রয়েছে। তবে জোটটির সঙ্গে পরবর্তী সম্পর্কের রূপরেখা নিয়ে একটি চুক্তিতে পৌঁছেছেন মে। পার্লামেন্টে সেই চুক্তি অনুমোদনের বিষয়ে মঙ্গলবার ভোটাভুটি অনুষ্ঠিত হয়।

ব্রিটিশ পার্লামেন্টে ৬৫০ আইনপ্রণেতার মধ্যে স্পিকার ও তার ৩ সহযোগীসহ মোট ৪ জনের ভোট প্রদানের অধিকার নেই। আইরিশ রিপাবলিকান পার্টির আইনপ্রণেতারা তাদের আসনে বসেন না।

সে কারণে ৬৩৯ ভোটের মধ্যে ৩২০ আইনপ্রণেতাদের ভোটে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত হওয়ার কথা ছিল। গার্ডিয়ান জানিয়েছে, ভোটাভুটিতে থেরেসা মে প্রস্তাবিত খসড়া চুক্তির বিরুদ্ধে ভোট দিয়েছেন ৪৩২ জন আইনপ্রণেতা। আর পক্ষে ভোট দিয়েছে ২০২ আইনপ্রণেতা।

স্থানীয় সময় মঙ্গলবার রাত আটটায় পার্লামেন্টে ভোট শুরুর কিছু সময় পরই পরাজয় নিশ্চিত হয়ে যায় প্রধানমন্ত্রী থেরেসা মে’র প্রস্তাবের। এরপর আইনপ্রণেতারা রায় দিয়ে দেন ব্রেক্সিট বাস্তবায়নের পর ইউরোপের সঙ্গে ভবিষ্যৎ সম্পর্ক নির্ধারণে থেরেসা মে’র প্রস্তাবের সঙ্গে তারা একমত নন।

পরাজয় নিশ্চিত হওয়ার পর থেরেসা মে বলেন, তার সরকারের বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা ভোট আনা হলে তাকে স্বাগত জানাবেন। বুধবার এই বিষয়ে সিদ্ধান্ত হবে।

 

 

 
Electronic Paper