ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইইউ সম্মেলন

মে’র প্রস্তাব প্রত্যাখ্যান

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১:৩৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০১৮

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র ব্রেক্সিট চুক্তি পুনর্বিবেচনা করার আর কোনো সুযোগ নেই বলে জানিয়ে দিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের নেতারা। গত বৃহস্পতিবার ব্রাসেলসে অনুষ্ঠেয় সম্মেলনে থেরেসা মে ইইউকে ব্রেক্সিট চুক্তি পুনর্বিবেচনা করার আপিল করলে এ কথা জানান তারা।

আস্থা ভোটে টিকে যাওয়ার পর ইউরোপীয় ইউনিয়নের সম্মেলনে যান ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। সেখানে ইইউ নেতাদের ব্রেক্সিট চুক্তি নতুন করে পুনর্বিবেচনার প্রস্তাব দিয়ে প্রত্যাখ্যাত হলেন মে।

এদিকে ইইউর বাকি ২৭ দেশ এক বিবৃতিতে আইরিশ সীমান্ত ব্যবস্থাপনার ইস্যু (ব্যাকস্টপ) নিয়ে সৃষ্ট উদ্বেগ প্রশমনে আহ্বান জানিয়েছে ইইউ নেতারা। ইইউ কূটনীতিকরা বলছেন, আইরিশ সীমান্ত নিয়ে গত মাসে একমত হওয়া অবস্থান থেকে সরে আসা সম্ভব নয়।

যুক্তরাজ্যের অনেকেই চুক্তির কঠোর বিরোধিতা করছেন। আর বিরোধিতার মূলে রয়েছে ব্যাকস্টপ ইস্যু। সমালোচকরা বলছেন, এ ব্যাকস্টপের কারণে ইইউর সঙ্গে যুক্তরাজ্য দীর্ঘমেয়াদি ঝামেলায় আটকে যেতে পারে।

মূলত, আয়ারল্যান্ড ও নর্দান আয়ারল্যান্ডের সীমান্ত নিয়ে সৃষ্ট এক জটিলতার নাম ব্যাকস্টপ। আয়ারল্যান্ড স্বাধীন একটি দেশ এবং ইইউ সদস্য। অন্যদিকে নর্দান আয়ারল্যান্ড যুক্তরাজ্যের একটি অংশ। এই দুই ভূ-খণ্ডের মধ্যে সীমান্ত উন্মুক্ত রাখার ব্যাপারে একটি চুক্তি হয়েছে রয়েছে।

এখন ব্রেক্সিটের পর এ সীমান্ত খোলা থাকলে নর্দান আয়ারল্যান্ডের সঙ্গে যুক্তরাজ্যের এক ধরনের আইনি দূরত্ব তৈরি হবে। কারণ ব্রেক্সিটের পর যুক্তরাজ্যের বাকি তিন অংশের (ইংল্যান্ড, স্কটল্যান্ড এবং ওয়েলস) সঙ্গে ইইউয়ের যোগাযোগ বন্ধ হয়ে গেলেও নর্দান আয়ারল্যান্ডের সঙ্গে তা অব্যাহত থাকবে।

 

 
Electronic Paper