ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অবশেষে পদত্যাগ করলেন রাজাপাকসে

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১:১৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০১৮

অবশেষে পদত্যাগ করেছেন শ্রীলঙ্কান বিতর্কিত প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। শনিবার স্থানীয় সময় সকালে তিনি পদত্যাগপত্রে সই করেন বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়। এর আগে শুক্রবার (১৪ ডিসেম্বর) তিনি শনিবার পদত্যাগ করবেন বলে জানিয়েছিলেন দেশটির সংসদ সদস্য ও মাহিন্দার ছেলে নামল রাজাপাকসে।

তখন টুইটে নামল এমনই বলেছিলেন, দেশের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য মাহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রী পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন এবং সেটা শনিবারে।

বেশ কয়েক মাস ধরে রাজনৈতিক অস্থিরতা চলছিল শ্রীলঙ্কায়। আর এ অস্থিরতা দূর করতেই প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ালেন দেশের ক্ষমতাধর এ নেতা। এছাড়া আদালতের আদেশও ছিল এমন যে, তিনি যেনো পদত্যাগ করেন। তারপরও ক্ষমতায় থাকা তার উচিত হবে না বলে মনে করেন মাহিন্দা।

চলতি বছরের ২৬ অক্টোবর দায়িত্ব গ্রহণের শুরু থেকেই তিনি তুমুল বিতর্কের মুখে ছিলেন। কেননা, এ দিন দেশটির তখনকার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে প্রেসিডেন্ট সিরিসেনা বরখাস্ত করে মাহিন্দাকে পদটির দায়িত্ব দিয়েছিলেন। এরপর থেকেই শ্রীলঙ্কায় রাজনৈতিক অস্থিরতা শুরু হয়। যার চাপে পড়ে শেষপর্যন্ত তাকে পদত্যাগই করতে হলো।

 
Electronic Paper