ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ধুঁকছে ২ কোটি ইয়েমেনি

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৪:১৫ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০১৮

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে খাদ্য সংকট ভয়াবহ রূপ নিয়েছে। সম্প্রতি জাতিসংঘ জানায় দেশটিতে প্রায় ২ কোটি মানুষ খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও), জরুরি শিশু তহবিল ইউনিসেফ এবং বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) এক যৌথ বিবৃতিতে এতথ্য জানিয়েছে।

সংস্থা দুটি জানায়, বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক বিপর্যয় খাদ্য নিরাপত্তাহীনতায় রয়েছে প্রায় ২ কোটি ইয়েমেনি। ইন্টিগ্রেটেড ফুড সিকিউরিটি ফেস ক্ল্যাসিফিকেশন (আইপিসি) নামে খাদ্য নিরাপত্তাবিষয়ক এক জরিপের বিশ্লেষণের বরাত দিয়ে বলা হয়, প্রায় ১ কোটি ৫৯ লাখ মানুষ ক্ষুধা পেটে জেগে ওঠে।

আইপিসির তথ্য অনুযায়ী, ইয়েমেনের মোট জনসংখ্যার ৬৭ শতাংশ ‘তীব্র খাদ্যসংকটে’ ভুগছে।

ইয়েমেনবিষয়ক জাতিসংঘের মানবিক সমন্বয়কারী লিসে গ্রেনডে বলেন, ‘আইপিসি যে তথ্য দিয়েছে তা খুবই আশঙ্কাজনক’। ডব্লিউএফপির প্রধান ডেভিড বেসলে বলেন, ‘এ পরিস্থিতি থেকে উত্তরণে ইয়েমেনে আমাদের প্রচুর সহায়তা বাড়াতে হবে এবং প্রতিটি এলাকায় প্রবেশ নিশ্চিত করতে হবে। আর এটা যদি না পারি, তাহলে আমরা ক্ষুধার কারণে একটি শিশু প্রজন্মকে হারিয়ে ফেলব।’

বিবৃতিতে বলা হয়, জনসংখ্যার বেশির ভাগ সুরক্ষিত জায়গায় থাকলেও সেখানে খাদ্যপণ্য যাওয়ার সুযোগ নেই। কারণ খাবারের দাম যুদ্ধ-পূর্ববর্তী অবস্থার তুলনায় ১৫০ শতাংশ বেড়ে গেছে। বিশ্বস্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ইয়েমেনে অন্তত ১০ হাজার মানুষ নিহত হয়েছে। সম্প্রতি আন্তর্জাতিক সংস্থা সেভ দ্য চিলড্রেন জানায়, যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে চলমান যুদ্ধে চরম পুষ্টিহীনতায় ভুগে পাঁচ বছরের কম বয়সী প্রায় ৮৫ হাজার শিশুর মৃত্যু হয়েছে।

ইয়েমেনের সংকটের শুরু ২০১১ সালে আরব বসন্ত থেকে। এর ধাক্কায় সৌদিপন্থী শাসক আলী আবদুল্লাহ সালেহর পলায়ন এবং ইরানপন্থী শিয়া হুতিদের রাজধানী সানা দখল ইয়েমেনে গৃহযুদ্ধের সূচনা করে।

 

 

 
Electronic Paper