ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মোদির সাম্রাজ্যে রাহুল

তিন রাজ্যে কংগ্রেস, দুই রাজ্যে আঞ্চলিক দল

ডেস্ক রিপোর্ট
🕐 ১০:৩৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১১, ২০১৮

জাতীয় নির্বাচনের মাত্র কয়েক মাস আগে বড় ধাক্কা এলো মোদির সাম্রাজ্যে। ভারতের গুরুত্বপূর্ণ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে ভূমিধস পরাজয় হয়েছে শাসক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি)। প্রাথমিক ফলাফলে হিন্দি বলয়ের দুই রাজ্য রাজস্থান ও ছত্তিশগড়ে বিপুল ব্যবধানে হেরেছে বিজেপি। আর হিন্দুত্ববাদী দলটির ঘাঁটি হিসেবে পরিচিত মধ্যপ্রদেশে হেরেছে তারা। রাজ্য তিনটিতেই জয়ী হয়েছে কংগ্রেস। অন্য দুই রাজ্য তেলেঙ্গানা ও মিজোরামে কংগ্রেস-বিজেপির বাইরে একাধিপত্য দেখিয়েছে আঞ্চলিক দুটি দল।

তেলেঙ্গানায় চন্দ্রশেখর রাওয়ের দল টিআরএস ও মিজোরামে মিজো ন্যাশনাল ফ্রন্ট (এমএনএফ) জয়ী হয়ে সরকার গঠন করছে।
২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে সবচেয়ে বড় ভোটযুদ্ধ ছিল ওই পাঁচ রাজ্যের নির্বাচন। এর মধ্যে হিন্দি বলয়ের তিন গুরুত্বপূর্ণ রাজ্য হলো- রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়। তিন রাজ্যেই ক্ষমতায় ছিল বিজেপি। এবারের নির্বাচনে ফলাফল পুরো উল্টো। এনডিটিভির খবরে বলা হয়েছে, রাজস্থান ও ছত্তিশগড়ে সরকার গঠন করছে কংগ্রেস। টাই টাই ভোটের ফলে মধ্যপ্রদেশেও এগিয়ে কংগ্রেস। তবে প্রয়োজনীয় ১১৬টি আসন থেকে ৩টি আসন কম পেয়েছে রাহুল গান্ধীর দল। তবে এই রাজ্যে বিজেপির আসন কমেছে ৫৬টি। কংগ্রেসের বিভিন্ন সূত্র জানাচ্ছে, মধ্যপ্রদেশে এখন যতটুকু সংশয় আছে, তা কাটাতে বিএসপির নেত্রী মায়াবতীর সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। বিশ্লেষকরা বলছেন, মায়াবতীর সমর্থন পেলে সেখানে সরকার গঠনে আর কোনো সমস্যা হবে না কংগ্রেসের।
রাজস্থানে ১৯৯টি আসনের মধ্যে ১০১টি আসন জিতেছে কংগ্রেস। বিজেপি পেয়েছে ৭৩টি আসন। সেখানে বিজেপির আসন কমেছে ৮৯টি, কংগ্রেসের বেড়েছে ৮০টি। ছত্তিশগড়ে গতবারের চেয়ে ২৮টি আসন বেশি পেয়ে সরকার গঠন করবে কংগ্রেস। ওই রাজ্যে আসন কমেছে শাসক দলের ৩৪টি। তেলেঙ্গানায় স্থানীয় টিআরএস ৮৮টি আসন পেয়ে সরকার গড়বে। ওই রাজ্যে কংগ্রেস ২১টি আসন পেলেও বিজেপি পেয়েছে মাত্র ১টি আসন। আর মিজোরাম রাজ্যে মিজো ন্যাশনাল ফ্রন্ট (এমএনএফ) ২৬ আসন পেয়ে জয়ী হয়েছে। ওই রাজ্যে দ্বিতীয় অবস্থানে কংগ্রেস।
এদিকে জয় উদযাপন শুরু হয়ে গেছে কংগ্রেসে। দিল্লি ও জয়পুরে কংগ্রেসের দলীয়প্রধান কার্যালয়ে সমর্থকরা নেচে-গেয়ে আনন্দ উল্লাস করেছেন।

 
Electronic Paper