ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইসরায়েলি বর্বরতার শিকার ৮১১ সাংবাদিক

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১:০৫ অপরাহ্ণ, ডিসেম্বর ০৪, ২০১৮

ফিলিস্তিনের তথ্য মন্ত্রণালয়ে জানিয়েছে চলতি বছরে দেশটিতে ৮১১ জন সাংবাদিকের ওপর বর্বর ও নৃশংস অত্যাচার চালিয়েছে ইসরায়েল। তুরস্কের একটি সংবাদ সংস্থার প্রতিবেদন হতে জানা যায়।

গত রোববার প্রকাশিত ওই তথ্যানুযায়ী, ইসরায়েলি বাহিনীর নির্মমতার শিকার হয়ে গাজা অঞ্চলে দায়িত্ব পালনরত অবস্থায় দুইজন সাংবাদিক নিহত হয়েছেন।

মন্ত্রণালয়ের ওই প্রতিবেদনে বলা হয়েছে, গাজা অঞ্চলে ২৮২ জন এবং দখলকৃত পশ্চিমতীর ও পূর্ব জেরুজালেমে ৫২৯ জন সাংবাদিকের ওপর নিপীড়ন চালিয়েছে ইসরায়েল। নির্যাতিত সাংবাদিকদের মধ্যে ৩৪৫ জনকে আক্রমণ করা হয়েছে শারীরিকভাবে। তা ছাড়া ১৬২ জনকে মামলা দিয়ে আদালতের মাধ্যমে হেনস্তা করা হয়েছে।

সাংবাদিকদের ওপর এমন নির্মম অত্যাচার ও জোর-জুলুম করার মাধ্যমে ইসরায়েল গণমাধ্যমের স্বাধীনতাকে অবমাননা করেছে।

চলতি বছরের ৩০ মার্চ ‘গ্রেট রিটার্ন মার্চ’ শুরু হওয়ার পর থেকে ৮০ জন সাংবাদিক ইসরায়েলি বাহিনীর ছোড়া বুলেটের আঘাতে আহত হয়েছেন। ফিলিস্তিনের তথ্য মন্ত্রণালয়ের প্রকাশিত ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, পেশাগত দায়িত্ব পালনের সময় ওই সাংবাদিকদের ওপর হামলা চালিয়েছে ইসরায়েল।

এ বছর দেশটিতে মোট ৫৪টি গণমাধ্যম প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে এবং ১০০ জন সাংবাদিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইসরায়েল কর্তৃপক্ষ।

প্রতিবেদনে গত ১২ নভেম্বরে হামাস পরিচালিত আল আকসা টেলিভিশন চ্যানেলের ওপর হামলার ঘটনাটিও উল্লেখ করা হয়। ইসরায়েল বিমান হামলায় পুরো টেলিভিশন চ্যানেলটির সদর দপ্তর লণ্ডভণ্ড করে দেয়।

 
Electronic Paper