ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জাপানি ভাষায় বঙ্গবন্ধুকে নিয়ে গ্রাফিক নোবেল ‘মুজিব’

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:৫৫ পূর্বাহ্ণ, নভেম্বর ২৭, ২০১৮

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক গ্রাফিক নভেল ‘মুজিব’ জাপানি ভাষায় প্রকাশিত হয়েছে। সোমবার সন্ধ্যায় বাংলাদেশ দূতাবাস, টোকিওর বঙ্গবন্ধু মিলনায়তনে জাঁকজমকপূর্ণ একটি অনুষ্ঠানের মাধ্যমে অনূদিত বইটির মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাপানের প্রধানমন্ত্রীর স্ত্রী আকিয়ে আবে। বিশেষ অতিথি হিসেবে অংশ নেন জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী তোশিকো আবে এবং গেস্ট অফ অনার হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা।

বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিকও এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এছাড়া জাপানে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং অন্যান্য দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা, ব্যবসায়ী প্রতিনিধি ও জাপান প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন।

শুরুতে অতিথিদের বাংলাদেশের ঐতিহ্যবাহী উত্তরীয় পরিয়ে স্বাগত জানান জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

স্বাগত বক্তব্যে তিনি প্রধান অতিথি, বিশেষ অতিথি ও বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জানান এবং উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান।

রাবাব ফাতিমা বলেন, বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মময় জীবনকে জাপানি শিশু-কিশোর ও জাপান প্রবাসী বাংলাদেশি সন্তানদের কাছে তুলে ধরার অভিপ্রায় নিয়ে এই উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি আরও বলেন, ইংরেজি ছাড়া প্রথম অন্য কোনো বিদেশি ভাষা হিসেবে জাপানিতে গ্রাফিক নভেল ‘মুজিব’ অনূদিত হলো।

প্রধান অতিথির বক্তব্যে আকিয়ে আবে বলেন, বঙ্গবন্ধু ছিলেন এক মহান নেতা । যেহেতু গ্রাফিক নভেল জাপানিদের খুব প্রিয়, তাই জাপানি ভাষার এটি পড়ে বঙ্গবন্ধু সম্পর্কে জাপানের শিশু-কিশোররা জানতে পারবে।

তিনি এ সময় বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জানান।

বইটির প্রকাশক রাদওয়ান মুজিব সিদ্দিক গ্রাফিক ‘মুজিব’ জাপানি ভাষায় অনুবাদ সফলভাবে সমাপ্ত করার জন্য বাংলাদেশ দূতাবাস, টোকিও এবং অনুবাদকদের ধন্যবাদ জানান।

তিনি জাপানি অতিথিদের ধন্যবাদ জানান এবং আশা প্রকাশ করেন, প্রকাশনাটি জাপানি শিশুদের কাছে বাংলাদেশের ইতিহাস ও জাতির পিতা সম্পর্কে জানতে সহায়ক ভূমিকা পালন করবে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবন-সংগ্রাম নিয়ে রচিত একটি ‘টাইম-লাইন’ ভিডিও দেখানো হয়।

এ সময় বইটির অনুবাদক প্রফেসর মাসাকি ওহাসি এবং ইমরান শরিফকে ক্রেস্ট প্রদান করে সম্মাননা জানানো হয়।

এছাড়া জাপানি ভাষায় প্রকাশিত গ্রাফিক নভেল ‘মুজিব’ গ্রন্থটি টোকিওর সেক্রেড হার্ট স্কুলের ছাত্রছাত্রীদের কাছে পাঠ করে শোনানো হয়।

বইপাঠ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু পরিবারের সদস্য শেখ রেহানা, রাদওয়ান মুজিব সিদ্দিক, রাষ্ট্রদূত রাবাব ফাতিমা এবং বইটির অনুবাদকরা, শিল্পী রাশাদ ইমাম তন্ময়, শিবু কুমার শীল।

বইটি জাপানি ভাষায় অনুবাদ ও প্রকাশ করেছে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)।

 
Electronic Paper