দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়াবে রাশিয়া-উত্তর কোরিয়া: পুতিন

ঢাকা, বুধবার, ৫ অক্টোবর ২০২২ | ২০ আশ্বিন ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়াবে রাশিয়া-উত্তর কোরিয়া: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১০:৩১ পূর্বাহ্ণ, আগস্ট ১৫, ২০২২

দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়াবে রাশিয়া-উত্তর কোরিয়া: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে বলেছেন, দেশ দুটি অভিন্ন প্রচেষ্টার মাধ্যমে বিস্তৃত ও গঠনমূলক দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়াবে। সোমবার পিয়ংইয়ংয়ের রাষ্ট্রীয় গণমাধ্যমের (কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি) বরাতে এমনটি জানিয়েছে রয়টার্স।

 

কোরিয়ার স্বাধীনতা দিবসে কিমকে লেখা এক চিঠিতে পুতিন বলেছেন, স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে দুই দেশের মধ্যে বন্ধন আরও গভীর হবে, যা কোরীয় উপদ্বীপ এবং উত্তর-পূর্ব এশীয় অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতা জোরদার করতে সাহায্য করবে।

পুতিনের চিঠির জবাবে কিমও একটি চিঠি পাঠিয়েছেন। চিঠিতে কিম বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের সঙ্গে বিজয়ের মধ্য দিয়ে রাশিয়া-উত্তর কোরিয়ার বন্ধুত্ব গড়ে উঠেছিল।

দুই দেশের মধ্যে কৌশলগত সহযোগিতা, সমর্থন ও সংহতি এক নতুন মাত্রায় উন্নীত হয়েছে। এর ফলে তাদের সম্মিলিত প্রচেষ্টা শত্রুপক্ষের সামরিক বাহিনীর হুমকি ও উসকানিকে ব্যর্থ হতে পারে বলে চিঠিতে উল্লেখ করেছেন কিম।

শত্রুপক্ষ কে, তা অবশ্য শনাক্ত করতে পারেনি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি। তবে সাধারণত শব্দটি যুক্তরাষ্ট্র ও এর জোটকে নির্দেশ করে থাকে।

২০১৯ সালে পুতিনের সঙ্গে সাক্ষাতের সময় যে চুক্তিটি হয়েছিল, তার ওপর ভিত্তি করে রাশিয়া-উত্তর কোরিয়ার মধ্যে সহযোগিতার সম্পর্ক গড়ে উঠবে বলে কিম আশা করেছেন।

 
Electronic Paper